whatsapp channel

নির্ঘণ্ট মেনে করুন সরস্বতী পুজো, পঞ্জিকা মতে জেনে নিন শুভক্ষণ ও তিথি

ইংরাজী মাসের প্রথম পুজো বসন্ত পঞ্চমী। বসন্ত পঞ্চমী মানেই দেবী সরস্বতীর আরাধনা সাথে বাঙালির ভালবাসার দিন উদযাপন করা। এককথায় বাঙালির ভ্যালেন্টাইনস ডে। এই দিন বহু ছাত্র ছাত্রী শুরু করে বড়রা…

Avatar

HoopHaap Digital Media

ইংরাজী মাসের প্রথম পুজো বসন্ত পঞ্চমী। বসন্ত পঞ্চমী মানেই দেবী সরস্বতীর আরাধনা সাথে বাঙালির ভালবাসার দিন উদযাপন করা। এককথায় বাঙালির ভ্যালেন্টাইনস ডে। এই দিন বহু ছাত্র ছাত্রী শুরু করে বড়রা অপেক্ষা করেন মায়ের আরাধনার পর প্যান্ডেল হোপিং সাথে জমিয়ে খিচুড়ি আর লাবড়া খাবার জন্য। এর জন্য বছরের প্রথম দিন থেকে শুরু হয় অপেক্ষা। এছাড়া বাঙালিরা মনে করেন,যে বসন্ত পঞ্চমীর শুভ সময়ে মা সরস্বতীর উপাসনা করলে জ্ঞান বৃদ্ধি পায় এবং দেবীর আশীর্বাদ লাভ হতে পারে।

দেখে নেওয়া যাক ২০২১ সালে সরস্বতী পুজোর নির্ঘন্ট। পঞ্জিকা অনুসারে বসন্ত পঞ্চমীর গত কাল অর্থাৎ ১৬ই ১৬ ফেব্রুয়ারী মঙ্গলবার। এই দিন রেবতী নক্ষত্র এবং চন্দ্র মীন রাশিতে উপস্থিত থাকবে। বসন্ত পঞ্চমীর দিন শুভ যোগ থাকবে। ঠাকুর মশাইরা বলেছেন, এবারে সরস্বতী পুজোর সময়ে একইদিনে চতুর্থী এবং পঞ্চমী দুই তিথি একসাথে পড়ছে, সেই দিনের পুজো করা সবচেয়ে ভালো।

মঙ্গলবার অর্থাৎ আগীকাল পুজোর জন্য শুভ সময় শুরু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি সকাল ৬:৫৯ মিনিট থেকে বেলা ১২:৩৫ মিনিট পর্যন্ত। স্থিতিকাল ৫ ঘণ্টা ৩৬ মিনিট। তবে এ বছরে বসন্ত পঞ্চমী তিথি পড়ছে ১৬ ফেব্রুয়ারি ভোর রাত ৩:৩৬ মিনিট থেতে তা চলবে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫:৪৬ মিনিট পর্যন্ত।

হিন্দু পুরাণ মতে, পন্ডিতরা মনে করেন এই পঞ্চমীর দিনেই দেবী সরস্বতীর জন্ম হয়েছে, তাই এই দিনটিতেই শুভ মনে করে আরাধনা করা হয় বিদ্যার দেবীর। তবে পুজোয় বেশ কয়েকটি বিশেষ জিনিষ খুব দরকারী যেমন, আমের মুকুল, দোয়াত-কলম, অভ্র-আবীর, জবের শিষ। বসন্ত কালে যেহেতু এই পুজো তাই চারিদিকে হলুদ ক্ষেতে সর্ষে ফুল ফুল ফুটে ওঠে। ছোলা,যব, জোয়ার, গমের ক্ষেত ভরে ওঠে। তাই এই দিনে সকলে হলুদে সেজে ওঠে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media