whatsapp channel

Weather Forecast: বাংলা থেকে বিদায় নিচ্ছে শীত? সপ্তাহের প্রথম দিনেই বাড়বে তাপমাত্রা!

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে।গত সপ্তাহের শুরু থেকেই ফের বঙ্গে হয়েছে অকাল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে।গত সপ্তাহের শুরু থেকেই ফের বঙ্গে হয়েছে অকাল বৃষ্টিপাত। গুজরাট এবং অসমে তৈরি হওয়া একজোড়া ঘূর্ণাবর্তর জেরে ভিজেছিল বাংলা। এছাড়াও কর্ণাটক থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখার অবস্থান বৃষ্টির সম্ভাবনা বাড়িয়েছিল পশ্চিমের জেলাগুলিতে। কিন্তু মেঘের আবহাওয়া কেটে যাওয়ার পরেই ফের শীতের আবছা রূপ দেখা যাচ্ছে বাংলায়।

Advertisements

কিন্তু এই শীত যে বেশিদিন স্থায়ী হবেনা, তা র্বার আন্দাজ করা যাচ্ছে। কারণ আবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। সেই কারণে দুর্যোগের পরিস্থিতি তৈরি হতে পারে রাজ্যে। আগামী বুধবার থেকে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আর এই কারণেই এবার শীতের সমাপ্তি ঘটতে পারে বাংলায়। ইতিমধ্যে দিনের বেলায় হালকা গরম অনুভূত হচ্ছে। তাই বসন্ত যে তাড়াতাড়ি এসে যাবে, তা বোঝা যাচ্ছে স্পষ্টভাবে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে কুয়াশাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে। দিনের বেলায় গরম অনুভূত হতে পারে শহরে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি হবেনা। সকাল থেকে কুয়াশাচ্ছন্ন থাকবে আবহাওয়া। রাতের দিকে হালকা শীত অনুভূত হবে। তবে দিনের বেলায় শীতের প্রভাব পড়বে না কোনো জেলায়। আগামী বুধবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই মোটের উপর। উত্তরবঙ্গেও দিনের বেলায় শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে। তবে রাতের দিকে ঠান্ডা থাকবে উত্তরবঙ্গে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা