Hoop NewsHoop Trending

Mamata Banerjee: হৃদরোগ থেকে কিভাবে রক্ষা করবেন নিজেকে! উপায় বাতলে দিলেন মুখ্যমন্ত্রী

শরীর ‘ফিট’ রাখা তার কাছে একটা নেশার মতো। তাই হয়তো সারাদিন এত কাজের মাঝেও অলসতা ঘিরে ধরেনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। তাই নিজের ফিটনেস বজায় রাখতে রোজ নিয়ম করে হাঁটতে ভোলেন না তিনি। কখনো বাইরে, কখনো আবার বাড়ির মধ্যে ট্রেডমিলে, তার পদযুগল যেন সচল থাকে সবসময়। স্বাস্থ্যের ব্যাপারে বিশেষ সচেতন রাজ্যের মুখ্যমন্ত্রী নিজে। তাই স্বাস্থ্যগত বিষয়ে একাধিকবার অনেককে অনেক নিদান দিয়েছেন মুখ্যমন্ত্রী। আর এবার হৃদরোগ থেকে নিজেকে বাঁচিয়ে সুস্থ থাকার উপায় বাতলে দিলেন তিনি।

বর্তমানে হৃদরোগে আক্রান্ত হওয়ার কোনো নির্দিষ্ট বয়স নেই। যেকোনো বয়সের মানুষের হার্ট-এটাক হতে পারে। আর এই বিষয়টি এবার একটি উদাহরণ দিয়ে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “কয়েকদিন আগে দেখলাম আমার বাড়িতে যে কাজ করে সে কান্নাকাটি করছে। জিজ্ঞেস করলাম কী হয়েছে, বলল ছেলেটে চা খেতে খেতে ঢলে পড়ল”। এই ঘটনার কথা তুলে ধরে তিনি এই সমস্যা থেকে বাঁচার উপায়ও বাতলে দিলেন রাজ্যবাসীকে।

মুখ্যমন্ত্রী এই বিষয়ে বলেন, “ব্লাড প্রেসার হাই থাকলে ডিম খেতে নেই। ডিমের সাদাটা খান। প্রেসারের ওষুধ খেতে লাগে। অ্যাসিডিটি হলে আপনি বুঝতে পারবেন। আর বুকে চিনচিন করলে দেখিয়ে নেবেন। আগে তো সুযোগ ছিল না। এখন ঘরের সামনে হাসপাতাল। আপনি সরকারি হাসপাতালে আগে চিকিৎসা করান। ফ্রি-তে চিকিৎসা হয়। মনে রাখবেন সরকারি হাসপাতালে ভাল ডাক্তার আছে।” এছাড়াও স্বাস্থ্যই যে মানুষের মূল সম্পদ, সেই বিষয়টিও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, “আপনার কোটি কোটি টাকা,কিন্তু আপনার স্বাস্থ্য ভাল নেই। আপনার কোটি কোটি টাকা,কিন্তু আপনাকে দেখার কেউ নেই। তাহলে টাকার দামটা কী! আগে নিজেকে ভাল থাকতে হবে। আমি যে মাটিতে জন্মেছি,সেই মাটিটুকুই গ্রহণ করব। লোভ সংবরণ করুন।”

প্রসঙ্গত, স্বাস্থ্যের বিষয়ে একটু বেশিই সচেতন মুখ্যমন্ত্রী। তাই নিয়মিত শরীরচর্চায় মনোনিবেশ করেন তিনি। জানা যায়, রোজ অন্তত ১২-১৪ কিলোমিটার হাঁটেন মমতা। কিছুটা ট্রেডমিলে, কিছুটা হাঁটাপথে। এছাড়াও নবান্নে কাজের ফাঁকে মাঝেমাঝেই তিনি হেঁটে নেন। বিধানসভায় গেলে সেখানে বাগানে কয়েক পাক হাঁটেন। জেলায় গেলে, এমনকী বিদেশসফরেও হাঁটার কর্মসূচি তাঁর বাঁধা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা