whatsapp channel

Weather: বিশ্বকর্মা পুজোর দিনেও ভাসবে বাংলা, এই জেলাগুলিতে জারি হল ভারী বৃষ্টির সতর্কতা

আজ বিশ্বকর্মা পুজো। রাজ্যজুড়ে কারিগরি শিল্পী ও দক্ষ শ্রমিকদের কাছে আজকের ডিজনটি উৎসবের। এছাড়াও গাড়ি চালকদের কাছেও দিনটির একটি বিশেষ গুরুত্ব রয়েছে। অন্যদিকে আগামীকাল আবার গণেশ চতুর্থী। এই বিশেষ দিনে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ বিশ্বকর্মা পুজো। রাজ্যজুড়ে কারিগরি শিল্পী ও দক্ষ শ্রমিকদের কাছে আজকের ডিজনটি উৎসবের। এছাড়াও গাড়ি চালকদের কাছেও দিনটির একটি বিশেষ গুরুত্ব রয়েছে। অন্যদিকে আগামীকাল আবার গণেশ চতুর্থী। এই বিশেষ দিনে মূলত পশ্চিমী রাজ্যগুলিতে উৎসব হলেও আজকাল বাংলাতেও হয় গণেশ চতুর্থীর পুজো। তাই আজ ও আগামীকাল উৎসবের মরশুম রাজ্যজুড়ে। কিন্তু এই মরশুমে ‘খলনায়ক’ হতে পারে অকাল-বৃষ্টি। আজ ও আগামীকাল বৃষ্টির সতর্কতা ইতিমধ্যে জারি হয়েছে একাধিক জেলায়।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে একটি ঘূর্ণাবর্তের জেরে বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। এই মুহূর্তে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে একটি নিম্নচাপ। বর্তমানে এই সক্রিয় নিম্নচাপ ওড়িশা উপকূল থেকে এটি ছত্তিশগঢ়ের অভিমুখে অবস্থান করছে। যার জেরে এই দুই রাজ্যে প্রবল বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। এর পরোক্ষ প্রভাবই পড়ছে বাংলায়। এখন দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতায় মেঘাচ্ছন্ন আকাশ থাকতে পারে। মাঝেমধ্যে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে লারে। সেই কারণে কিছুটা হলেও স্বস্তি ফিরতে পারে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৩ শতাংশ এবং ৭৭ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভাটি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, আজ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান একই থাকবে পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে রয়েছে জারি হয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।বাকি জেলাগুলিতেও হবে ছিটেফোঁটা বৃষ্টি। সেই কারণে উত্তরবঙ্গের তাপমাত্রা কিছুটা কম থাকতে চলেছে আজ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা