Advertisements

জনপ্রিয় প্রকল্পের টাকা বন্ধ করল কেন্দ্র, মাথায় হাত রাজ্য সরকারের

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

কেন্দ্র, রাজ্যের মধ্যে আবারও সংঘাত নতুন করে শুরু হয়েছে, রাজ্য দাবী করছে যে কেন্দ্র নাকি আবার কেন্দ্রীয় প্রকল্পের টাকা বন্ধ করে দিয়েছে, আর এই প্রকল্পটি হলো সমগ্র শিক্ষা অভিযান। এই প্রকল্পের আওতায় কেন্দ্র আর টাকা দিচ্ছে না রাজ্যকে। কিন্তু কেন্দ্রীয় রাজ্যকে কেন টাকা দিচ্ছে না? জানা যাচ্ছে, পি এম সি চুক্তি করলে তবেই টাকা দেবে কেন্দ্র।

কেন্দ্র রাজ্যের মধ্যে এই যে ঝগড়া চলছে, তার মাঝে পড়েছে এই সমগ্র শিক্ষা অভিযান প্রকল্প। এই প্রকল্পে কেন্দ্র দেয় ৬০ শতাংশ টাকা আর রাজ্য সরকার দেয় বাকি ৪০ শতাংশ টাকা। রাজ্য সরকারের তরফে তাদের বকেয়া টাকা চেয়ে বিষয়টি নিয়ে চিঠি দিয়েছে। রাজ্য দাবি করছে এই যুক্তি সম্পূর্ণ অসাংবিধানিক।

রাজ্য সরকারের দাবি তুলছে যে, গত জানুয়ারি মাসের পর থেকে সমগ্র শিক্ষা অভিযানে কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া ২০০০ কোটি টাকা। এছাড়া চলতি অর্থবর্ষে কোনও টাকা বরাদ্দ হয়নি। তাই সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পটি আপাতত মাঝপথে আটকে রয়েছে এই নিয়ে চিঠি দেওয়া হয়েছে নবান্নের তরফ থেকে।

সমগ্র শিক্ষা অভিযান এই প্রকল্পটি পড়াশোনা শেখানোর জন্য কেন্দ্র এবং রাজ্য মিলে দেশের শিক্ষার উন্নতির স্বার্থে চালায়। এর অধীনে স্কুলের পরিকাঠামো বানানো, স্কুল বিল্ডিং তৈরি সহ একাধিক কাজ হয়। রাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছে যে, কেন্দ্রের অর্থমন্ত্রকের তরফে টাকা দিলেও শিক্ষামন্ত্রক টাকা আটকে দিয়েছে। এ সমস্যা কবে দূর হবে এখনো পর্যন্ত কিছুই জানা যাচ্ছে না।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow