whatsapp channel

Weather: ছুটির দিনেও ফের বৃষ্টির ভ্রুকুটি, বিকেল হলেই ভিজবে এই ৭ জেলা

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, গত সপ্তাহের শুরু থেকেই…

Avatar

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, গত সপ্তাহের শুরু থেকেই পুজোর মরশুমে খেলা দেখিয়েছে বৃষ্টিপাত। গত কয়েকদিন ভারী বর্ষণের চিত্র ধরা পড়েছে গোটা বাংলায়। একটি সক্রিয় নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতাতেও।

তবে গতকাল থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। ইতিমধ্যে দুর্যোগ কেটে যাওয়ার কারণে গতকাল থেকেই রৌদ্রজ্বল পরিবেশ রয়েছে রাজ্যজুড়ে। কারণ ইতিমধ্যে যে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলছিল, তা মোটামুটি সরে গিয়েছে বাংলাদেশের দিকে। তাই দুর্যোগের মেঘ কেটে কমেছে বৃষ্টির পরিমান। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আজো রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় মূলত শুস্ক ও রৌদ্রজ্বল পরিবেশ থাকার পূর্বাভাস রয়েছে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে অস্বস্তি ফিরতে পারে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৮ শতাংশ এবং ৭২ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে গতকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমেছে বৃষ্টির প্রভাব। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। আজ ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমান জেলায় আজ তেমনভাবে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আজ থেকে তাপমাত্রা বাড়বে জেলাগুলিতে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আজ বৃষ্টি চললেও কোনো জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে মোটামুটি আবহাওয়া পরিষ্কার হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা