Advertisements

বিপদের মাঝে খানিক স্বস্তি, করোনায় মৃত্যুর হার সবচেয়ে কম ভারতে, জানাল স্বাস্থ্যমন্ত্রক

Avatar

HoopHaap Digital Media

Advertisements

দেশ জুড়ে আনলক-১ চালু হওয়ার পর থেকেই হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই ১০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে আক্রান্তের সংখ্যা। এরই মাঝে সুখবর শোনালো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আজ জানিয়েছে, করোনায় মৃত্যু হার উল্লেখযোগ্য ভাবে কমেছে ভারতে। বিশ্বের মধ্যে সবচেয়ে মৃত্যুর হার কম ভারতে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ভারতে করোনায় মৃত্যুর হার মাত্র ২.৪৯ শতাংশ যা বিশ্বে সবচেয়ে কম।

আজ স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, এক মাস আগে ভারতে করোনায় মৃত্যুর হার ছিল ২.৮২ শতাংশ। এরপর ১০ই জুলাই তা কমে দাঁড়ায় ২.৭২ শতাংশ। আজ নতুন রিপোর্টে তা আরও কমে হয়েছে ২.৪৯ শতাংশ। কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর হার জাতীয় হারের তুলনায়ও কম বলে জানানো হয়েছে। ১৪ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর হার ১ শতাংশেরও কম। এর মধ্যে ৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই হার শুন্য।

Advertisements

স্বাস্থ্যমন্ত্রকের কথা অনুযায়ী, কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ সমন্বয়ের ফলেই এই সাফল্য এসেছে। কেন্দ্রের তত্ত্বাবধানে রাজ্য গুলির চিকিৎসা পরিকাঠামো উন্নত করা, পরীক্ষার পরিমাণ আরও বাড়িয়ে দেওয়ার ফলেই এই সাফল্য এসেছে বলে মত স্বাস্থ্য মন্ত্রকের। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে মণিপুর, নাগাল্যান্ড, সিকিম, মিজোরাম, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে মৃত্যুর হার শুন্য। ত্রিপুরা, অসম, কেরালা, ওড়িশা, গোয়া, হিমাচল প্রদেশ, বিহার, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, চণ্ডীগড়, রাজস্থান, কর্নাটক ও উত্তরপ্রদেশ এই রাজ্য গুলিতে মৃত্যুর হার ১ শতাংশেরও কম।

Advertisements

তবে কয়েকটি রাজ্যে উল্লেখযোগ্য ভাবে সংক্রমণ এবং মৃত্যুর হার বেশি। মহারাষ্ট্র, গুজরাত, পশ্চিমবঙ্গ এই রাজ্য গুলিতে সংক্রমণের হার অত্যধিক বেশি। রবিবারে প্রায় ৩৯ হাজার নতুন সংক্রমণ হয়েছে। মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ২৬,৮১৬ জনের।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar

Leave a Comment