whatsapp channel

UPI Payment: PhonePe, Google Pay-তে টাকা পাঠানোর নিয়মে বড়সড় পরিবর্তন, দেখে নিন খুঁটিনাটি

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা টাকা লেনদেন বন্ধ করেন। আর এর বিকল্প হিসেবে এই সময় থেকেই জনপ্রিয়তা লাভ করে UPI Payments-এর পন্থা। ব্যাঙ্ক ট্রান্সফারের ঝক্কি না সহ্য করে সহজেই UPI-এর মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টিকে যেন কয়েকমাসে আপন করে নেয় দেশবাসী। আর সেই কারণেই অল্প সময়ে UPI ব্যবহারকারীর সংখ্যাটা বেড়ে যায় কয়েকগুণ।

Advertisements

বর্তমানে পেট্রোল পাম্প থেকে সামান্য পানের দোকানেও রয়েছে UPI পেমেন্টের ব্যবস্থা। নির্দিষ্ট নম্বর দিয়ে যেমন পেমেন্ট করা যায় এই মাধ্যমে, তেমনই আবার QR Code স্ক্যান করেও দেওয়া যায় টাকা। এই প্রক্রিয়াটি ভীষণ সহজ এবং সুরক্ষিত একটি টাকা লেনদেনের পদ্ধতি। বলা যায়, বড় অঙ্কের নোট দিয়ে তা ফেরত যাওয়ার থেকেও কম সময়ে টাকা পাঠানো বা নেওয়া যায় UPI মাধ্যমে। এক্ষেত্রে অনেকেই PhonePe, Google Pay, Amazon Pay সহ নানা মাধ্যম ব্যবহার করে থাকেন।

Advertisements

তবে অনেকসময় UPI পেমেন্ট করতে গেলেও নানারকম সমস্যা দেখা দেয়। প্রথমত ইন্টারনেটের সমস্যার কারণেই অনেক সময় পেমেন্ট হয়না। এছাড়াও এমন কোনো জায়গা যেখানে ইন্টারনেটের গতি কম, সেখানেও অনেক সময় পেমেন্ট আটকে যায়। এছাড়াও মোবাইলে ইন্টারনেট ডেটা শেষ হয়ে গেলেও পেমেন্ট ব্যর্থ হয়ে যায়। আর এইসব সমস্যার সমাধানে আনা হয় UPI Lite পেমেন্ট পদ্ধতিকে। এই পদ্ধতিতে ইন্টারনেট কানেকশন ছাড়াই টাকা পাঠানো যায়।

Advertisements

তবে প্রথমে এই UPI Lite-এর মাধ্যমে ইন্টারনেট ছাড়াই পেমেন্টের সীমা ছিল মাত্র ২০০ টাকা। অর্থাৎ এই মাধ্যমে আপনি ২০০ টাকার বেশি পাঠাতে পারবেন না। তবে মানুষের নানা সমস্যার কথা মাথায় রেখে এবার থেকে সেই সীমা বাড়িয়ে করা হয়েছে ৫০০ টাকা। অর্থাৎ এবার থেকে এমন কোনো ইন্টারনেট বিহীন পরিস্থিতিতে কাউকে আপনি ৫০০ টাকা অবধি পাঠাতে পারবেন, তাও আবার কোনরূপ পিন নম্বর না দিয়েই।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা