whatsapp channel

Weather Forecast: উৎসবের মরশুমে ফের বৃষ্টির সম্ভাবনা? শীতের আমেজ কবে থেকে, জানাল আবহাওয়া দফতর

দুর্গাপুজো মিটতেই আবহাওয়ার (Weather Forecast) পরিবর্তন চোখে পড়েছে সকলেরই। হাওয়ায় শুষ্ক ভাব, হালকা শিরশিরে অনুভূতি আগাম জানান দিচ্ছে, শীত আসছে। অক্টোবরের শেষ এবং নভেম্বরের শুরু, এই সময়টাই হেমন্ত কাল ধরা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দুর্গাপুজো মিটতেই আবহাওয়ার (Weather Forecast) পরিবর্তন চোখে পড়েছে সকলেরই। হাওয়ায় শুষ্ক ভাব, হালকা শিরশিরে অনুভূতি আগাম জানান দিচ্ছে, শীত আসছে। অক্টোবরের শেষ এবং নভেম্বরের শুরু, এই সময়টাই হেমন্ত কাল ধরা হয় বাংলায়। আর এই সময়টাই আবহাওয়ার সবথেকে খামখেয়ালিপনা লক্ষ্য করা যায়। কখনো ঠাণ্ডা, কখনো গরমের জন্য ঘরে ঘরে সর্দি কাশি লেগেই থাকে। উপরন্তু এ বছর যেন শীতের অনুভূতি একটু তাড়াতাড়িই হচ্ছে। আগামী কয়েক দিনের জন্য কী আপডেট দিচ্ছে আবহাওয়া দফতর?

Advertisements

শনিবার লক্ষ্মী পুজো। উৎসবের মরশুমে বৃষ্টির কোনো রকম সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুরের হাওয়া অফিস। আকাশ কখনো মেঘলা হলেও বৃষ্টির আশঙ্কা নেই। বরং তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা দেখছেন আবহাওয়াবিদরা। আগামী দু তিন দিনে দিন এবং রাতের তাপমাত্রায় কিছুটা হ্রাস পেতে পারে। তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি কমতে পারে। পশ্চিমের জেলা গুলিতে ২০ ডিগ্রির নীচে থাকতে পারে তাপমাত্রা।

Advertisements

Advertisements

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাচ্ছে ক্রমশ। উত্তুরে হাওয়া ধীরে ধীরে প্রবেশ করছে রাজ্যে। আগামী দু তিন দিনে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার হ্রাস স্পষ্ট ভাবেই টের পাওয়া যাবে। বিশেষত রাতের দিকে ঠাণ্ডার আমেজ ভালো ভাবেই বোঝা যাবে। কলকাতায় আকাশ পরিষ্কার থাকবে। সকালে এবং সন্ধ্যায় আবহাওয়া আরামদায়ক থাকবে। তবে বেলার দিকে বাতাসে জলীয় বাষ্পের প্রভাবে কিছুটা অস্বস্তি হতে পারে। আগামী সোমবার পর্যন্ত ঠাণ্ডার অনুভূতি থাকবে বলে জানা যাচ্ছে।

Advertisements

তবে নভেম্বরের শুরুর দিকে ফের তাপমাত্রা কয়েক ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদদের। নভেম্বরের প্রথম তিন চার দিনে কয়েক ডিগ্রি তাপমাত্রা ওঠানামা করতে পারে। উত্তরবঙ্গেও শীতের আমেজ রয়েছে। অক্টোবরের শেষ দিকে দক্ষিণের কয়েকটি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হতে পারে। অন্যদিকে কলকাতায় শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘন্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ২৩-৩১ ডিগ্রি সেলসিয়াস।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই