Hoop Story

Unknown Fact: রঙিন সাবানের ফেনা কেন সবসময় সাদা রংয়ের হয়! উত্তর দিতে পারলেই জিনিয়াস

আমরা নিত্যদিন নানা জিনিস ব্যবহার করে থাকি। সকালে ঘুম থেকে ওঠার পর তর্কে রাতে ঘুমাতে জাপার আগে অবধি নানা জিনিসকে আমাদের ব্যবহার করতে হয়। তবে সেইসব জিনিসকে নিয়ে নানা সাধারণ তথ্য আমাদের জানা থাকেনা। কোন কাজের জন্য কি হয় কিংবা কি কারণে কিছু জিনিস ঘটে না, এমন সব ক্ষুদ্র বিষয় আমাদের সকলের কাছেই অজানা থাকে। তাই সিসব বিষয় নিয়ে নানা কৌতুহল জমতে থাকে মনে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো এমনই একটি চিত্তাকর্ষক বিষয়কে, যা জানলে হয়তো আপনি অবাক হয়ে যেতে পারেন।

ভারতের মতো দেশের প্রতিটি মানুষজন সাধারণত প্রতিদিন স্নান করে থাকেন। আর স্নানঘরে নানা জিনিস রাখা থাকে আমাদের নানা কাজে ব্যবহারের জন্য। তার মধ্যে যেমন শ্যাম্পু, বডি অয়েল, হেয়ার অয়েল এববগ সাবান হল সবথেকে সাধারণ কিছু জিনিস। স্নান করার আগে সাবান মেখে শরীরের সব ময়লা এবং ঘামের দুর্গন্ধ দূর করে থাকি আমরা। তবে এই সাবানকে ঘিরেই এমন একটি অজানা বিষয় রয়েছে, যা আমরা কেউই জানিনা হয়তো। বলুন তো, সাবানের রং আলাদা হলেও সাবানের ফেনা কেন সাদা হয়ে থাকে? জানেন না নিশ্চয়ই! তাহলে পড়ুন নিবন্ধের বাকি অংশটি।

আমরা নানারকম সাবান ব্যবহার করে থাকি। কেউ যেমন চন্দনের গন্ধযুক্ত সাবান মালহতে ভালোবাসেন, তেমনই কেউ আবার বিভিন্ন ফুলের সুগন্ধযুক্ত সাবান ব্যবহার করেন। ও একেই আবার নিম সাবান শরীরে মাখেন। আবার ত্বকের নানা সমস্যার কারণে কেউ কেউ মেডিসিনাল সাবানও ব্যবহার করেন। আবার শীতকালে কমবেশি সকলেই গ্লিসারিন সাবান ব্যবহার করেন। তবে এইসব সাবানের রং কিন্তু আলাদা আলাদা হয়ে থাকে। কোনোটা জেম। হয় লাল, হলুদ বা সবুজ, তেমনই আবার সাদা ও চারকোল কালো রংয়ের সাবানও বাজারে উপলব্ধ রয়েছে।

এবার সব রংয়ের সাবানের ফেনা কিন্তু একই রংয়ের হয়ে থাকে। সাবানের ফেনা সর্বদা সাদা হয়। কিন্তু কেন হয় এমনটা? উল্লেখ্য, সাবানে থাকা সোডিয়াম স্টিয়ারেট অথবা পটাশিয়ামেট স্টিয়ারেটের কারণেই সাবানের ফেনা তৈরি হয়। র্বার এই ফেনা হল ছোট ছোট বুদবুদের সমষ্টি। এই বুদবুদের মধ্যে দিয়ে যখন সূর্যের আলো যায়, তখন সেটি সম্পূর্ণভাবে ভেঙে যায়। সেই কারণেই খালিচোখে সাবানের ফেনাকে সাদা মনে হয়।

Related Articles