Hoop Story

শ্রাবণ মাস শুরু হতেই সবুজ চুড়ি পরার হিড়িক, সোশ্যাল মিডিয়া ট্রেন্ডের নেপথ্যে কারণ কী? জানেন!

সোশ্যাল মিডিয়ায় যারা সক্রিয় থাকেন তারা খুব ভালো ভাবেই জানেন এখানে সর্বক্ষণই কোনো না কোনো ট্রেন্ড চলতে থাকে। একটি ট্রেন্ড শুরু হলে তারকা আমজনতা সহ অনেকেই ঝাঁপিয়ে পড়েন সেই ট্রেন্ডে গা ভাসাতে। বর্তমানে যেমন নেট পাড়ায় চলছে সবুজ চুড়ির (Green Bangles) ট্রেন্ড। শ্রাবণ মাসে হাতে সবুজ চুড়ি পরে ছবি, ভিডিও শেয়ার করার হিড়িক লেগেছে মেয়েদের মধ্যে।

চলছে শ্রাবণ মাস। আর এই মাস শুরু হতেই বহু মহিলাদের দেখা যাচ্ছে হাতে সবুজ চুড়ি পরে ছবি, ভিডিও তুলতে। কিন্তু এর নেপথ্যে কী কারণ রয়েছে তা জানেন? আসলে মহাদেবকে তুষ্ট করার জন্যই হাতে সবুজ চুড়ি পরছেন মহিলারা। আর সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে গিয়েছে সবুজ চুড়ির ট্রেন্ড। বিষয়টা নিয়ে বিস্তারিত ভাবে বলা যাক।

হিন্দু পুরাণ মতে, শ্রাবণ মাস মহাদেবের জন্ম মাস। অনেকেই শ্রাবণ মাস জুড়ে সোমবার করে মহাদেবের আরাধনা করে থাকেন। হিন্দু পুরাণ বলে, কোনো এক সময়ে অভিশাপের কারণে দেবী পার্বতী শিবের কাছ থেকে আলাদা হয়ে যাওয়ায় ফের মহাদেবকে ফিরে পেতে শ্রাবণ মাসে দেবী পার্বতী কঠোর সাধনা করেছিলেন। তখনই তিনি হাতে পরেছিলেন সবুজ চুড়ি। এই চুড়ি তাঁর ভালোবাসা এবং ভক্তির প্রতীক। কিন্তু দেবী পার্বতীর এই প্রচেষ্টার কথা অবগত ছিল না মহাদেবের কাছে। বনে বনে ঘুরে বেড়ানোর সময় সবুজ চুড়ি পরা এক সুন্দরী মহিলাকে দেখে তাঁর সৌন্দর্যে মুগ্ধ হয়ে যাওয়া মহাদেব। তারপর যখন তিনি জানতে পারেন যে ওই সুন্দরী মহিলাই দেবী পার্বতী এবং মহাদেবকে ফিরে পাওয়ার জন্য কঠোর সাধনা করেছেন তিনি, তখন সানন্দে গ্রহণ করেন তিনি দেবীকে। জানা যায়, দেবী পার্বতীর ভক্তিতে খুশি হয়ে তাঁকে একটি বর দেওয়ার প্রতিশ্রুতি দেন মহাদেব।

তখন দেবী পার্বতী বলেছিলেন, যে সমস্ত বিবাহিত মহিলারা শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরবে তারা যেন তাঁর মতো সুখী বিবাহিত জীবন পায়। মহাদেব তাঁর ইচ্ছা পূরণ করেছিলেন বলে জানা যায়। আর সেই বিশ্বাস থেকেই অনেক বিবাহিত এবং অবিবাহিত মহিলারাও শ্রাবণ মাসে সবুজ চুড়ি পরেন। আগে মূলত উত্তরপ্রদেশ, বিহারের মহিলাদের মধ্যে শ্রাবণ মাসে এই সবুজ চুড়ি পরার চল বেশি দেখা যেত। তবে এখন বাংলাতেও এর প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।

Related Articles