whatsapp channel

Winter Special Health Care: শীত পড়তে না পড়তেই খুশখুশে কাশি? পাঁচটি ঘরোয়া টোটকায় মিলবে উপকার

শীত পড়তে না পড়তেই খুসখুসে কাশি, জ্বর, সর্দি ইত্যাদি একেবারে লেগেই থাকে, সারা শীতকালটা কি করে কাটাবেন কিছুতেই বুঝতে পারছেন না? তাই সঙ্গে সঙ্গে একটা যেকোনো ওষুধের দোকান থেকে নামিদামি…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীত পড়তে না পড়তেই খুসখুসে কাশি, জ্বর, সর্দি ইত্যাদি একেবারে লেগেই থাকে, সারা শীতকালটা কি করে কাটাবেন কিছুতেই বুঝতে পারছেন না? তাই সঙ্গে সঙ্গে একটা যেকোনো ওষুধের দোকান থেকে নামিদামি ব্রান্ডেড কফ সিরাপ নিয়ে চলে আসেন, কিন্তু আপনি কি জানেন এই ওষুধগুলি আপনার জন্য একেবারেই ভালো না সাময়িকভাবে গলার আরাম দিলেও সর্দিকে কিন্তু একেবারে ভেতরে বসিয়ে দেয়, তাই বাড়িতেই মাত্র পাঁচটি টোটকায় চটপট কমিয়ে ফেলুন সর্দি কাশি।

১) আদার রস – নিয়মিত আপনি যদি আদার রস পান করতে পারেন, বা টুকরো টুকরো করে আদা কেটে নুন দিয়ে মুখে রাখতে পারেন। আর একটু একটু করে রস গলায় দিতে পারেন, তাহলে দেখবেন সমস্ত রকম শীতকালীন সর্দি, কাশির সমস্যা থেকে আপনি সহজেই রেহাই পেয়েছেন।

২) গোল মরিচ – গোলমরিচ একটু থেঁতো করে নিয়ে মুখের মধ্যে রেখে দিন, গোলমরিচের এত ঝাঁঝ, যে এই ঝাঁজে আপনার গলার কাশি নিমেষের মধ্যে কমে যাবে, কোনো রকম বাইরে থেকে কোনো সিরাপ কিনে খেতে হবে না।

৩) মধু – মধু গলার জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা সর্দি-কাশিতে ভুগছেন, তারা প্রতিদিন মধু খেতে পারেন। তবে যাদের হাইপ্রেশারের সমস্যা আছে, তারা কিন্তু চিকিৎসকের পরামর্শ ছাড়া মধু খাবেন না।

৪) তুলসী পাতা – তুলসী পাতার মধ্যে রয়েছে রোগ প্রতিরোধ করার অসাধারণ ক্ষমতা, তাই প্রতিদিন মধু তুলসী খান। দেখবেন শীতের শুরুতে খুসখুসে কাশি, গলা ব্যথা, সর্দি একেবারে চলে গেছে।

৫) লবঙ্গ – অতিরিক্ত কাশি হলে লবঙ্গ পুড়িয়ে নিয়ে সামান্য পরিমাণে মুখের মধ্যে রেখে দিন, একটু মাঝে মাঝে দাঁতে চিপে রস বার করে নিন দেখবেন আপনার খুসখুসে কাশি কতটা তাড়াতাড়ি চলে গেছে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক