Winter Skin Care Tips: শীতকালে তরুনীরা ত্বকের যত্ন রাখবেন যেভাবে

HoopHaap Digital Media

বয়সন্ধির সময় ত্বকের নানান রকম সমস্যা দেখা দিতে পারে ( Winter skin care tips at teenage)। আর শীতকালে বা গরমকালে এই সমস্যা খানিকটা বৃদ্ধি পায়। ছোট থেকে বড় হওয়ার এই সন্ধিক্ষণে শরীরের ভেতরের নানান রকম হরমোনাল পরিবর্তনের ফলে ত্বকের ওপরে এই পরিবর্তন খুব সহজেই লক্ষ্য করা যায়। ত্বকে বেশি পরিমাণে ব্রণ হতে থাকে। এছাড়াও এই সময় স্কুল কলেজে যাওয়ার জন্য ঠিকঠাক করে নিজের শরীরের যত্ন নেওয়ার সময় পায়না অনেকেই। তাই সহজেই বয়সন্ধির সময় কি করে নিজের ত্বক একেবারে সুন্দর ও টানটান রাখা যায়।

জেনে নিন তার কতগুলি সহজ টিপস-

১) প্রচুর পরিমাণে জল পান করতে হবে। এই সময়ে এই বয়সের ছেলেমেয়েরা জলপান কম করে, অন্তত সমীক্ষা তাই বলছে। স্কুল-কলেজ যে সময়টা বাইরে টয়লেট করার সমস্যা আছে, সেই সময়টা বাদ দিয়ে যে সময়টা বাড়িতে থাকা যায়, সেই সময়টা উপযুক্ত পরিমাণে জল পান করতে হবে।

২) যদি কোন রকম ভাবে ব্রণের সমস্যা হয়েও থাকে তাহলে যেন উপযুক্ত চিকিৎসা করানো হয়। বাড়িতে থেকে কোনোভাবেই খোঁটাখুঁটি করে দাগ তৈরি করার কোন দরকার নেই। জাঙ্কফুড কম খেতে হবে। শরীরে অতিরিক্ত ওয়েলি ফুড গেলে ব্রণের সমস্যা বাড়তে পারে। অন্তত প্রতিদিন তিনবার করে ত্বক পরিষ্কার রাখতে হবে। এর জন্য ত্বক পরিষ্কার করার একমাত্র উপায় হল গরম জল। গরম জলে অন্তত তিনবার ত্বক ভালো করে পরিষ্কার করে নিতে হবে। পাতিলেবুতে যদি কোন সমস্যা না থেকে থাকে তাহলে সে জলের মধ্যে পাতিলেবুর রস দিয়ে পাতলা কাপড়ের সাহায্যে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

৩) প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে। শাকসবজি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যার জন্য অনেক সময় ত্বক অনেক বিচ্ছিরি দেখতে লাগে। তাই প্রচুর পরিমাণে শাকসবজি খেলে কোষ্ঠকাঠিন্য একেবারে কমে যাবে।

৪) যোগব্যায়াম, প্রাণায়াম ইত্যাদি করতে হবে এবং ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। যেমন পাতিলেবু, আমলকিতে প্রচুর পরিমাণে খেতে হবে। উষ্ণ গরম জল পান করতে হবে। আর একদম কোন বিউটি প্রোডাক্ট নিয়ে এক্সপেরিমেন্ট করা যাবে না। একদম ঘরোয়া পদ্ধতিতে ক্লিনজিং, টোনিং করতে হবে। সপ্তাহে অন্তত একদিন স্ক্রাবিং করতে হবে। শীতকালে রাতে শুতে যাওয়ার সময় হালকা তেল নিয়ে ভালো করে মুখের মধ্যে মালিশ করে তারপর শুতে হবে। এ সময় ঠোঁটের যত্ন নেওয়া বিশেষ প্রয়োজনীয়।

About Author