Hoop PlusTollywood

Yash Dasgupta: ফেসবুক নিয়ে সমস্যায় যশ!

সাইবার ক্রাইম যেন ইদানিং জলভাত হয়ে গিয়েছে। প্রায়ই শোনা যায় প্রোফাইল হ্যাক হওয়ার কথা। শুধুমাত্র সাধারণ মানুষ নন, তালিকায় রয়েছেন সেলিব্রিটিরাও। এবার হ্যাক হল যশ দাশগুপ্ত (Yash Dasgupta)-র ফেসবুক অ্যাকাউন্ট। যশ নিজেই টুইট করে জানিয়েছেন তাঁর অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কথা।

22 শে ফেব্রুয়ারি, বুধবার রাতে যশ একটি টুইট করেন যাতে তিনি লিখেছেন, বুধবার বিকালে তাঁর অফিশিয়াল ফেসবুক পেজের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। শেষ চব্বিশ ঘন্টায় যদি কোনো সন্দেহজনক ও অননুমতিপ্রাপ্ত কোনো ঘটনা ঘটে থাকে, তাহলে তা সম্পূর্ণ তাঁর অজান্তে ঘটেছে। এই টুইটে যশ জানিয়েছেন, তাঁর টিম তাঁর পেজের নিরাপত্তা আরও জোরালো করার জন্য কাজ চালিয়ে যাচ্ছে। যশ সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট অ্যাকটিভ। ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটারে রয়েছে তাঁর অ্যাকাউন্ট। ফেসবুকে যশের ফলোয়ারের সংখ্যা দশ লক্ষের বেশি। গত 22 শে ফেব্রুয়ারি একটি রিলও শেয়ার করেছিলেন তিনি। কিন্তু এরপরেই ঘটেছে অঘটন। গত বছর সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly)-র স্ত্রী ও বিখ্যাত নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলী (Dona Ganguly)-ও অ্যাকাউন্ট হ্যাকের অভিযোগ নিয়ে সাইবার ক্রাইম সেলের দ্বারস্থ হয়েছিলেন।

তাহলে এবার প্রশ্ন উঠছে, ফেসবুক, ইন্সটাগ্রাম বা টুইটারে ব্লু টিকের মাহাত্ম্য কতটুকু! সাম্প্রতিক কালে মেটার তরফে জানানো হয়েছে যাঁরা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ব্লু টিক ব্যবহার করার অনুমতি পাবেন, তাঁদের প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্কের অর্থ দিতে হবে। এই ব্যবস্থা এখনও অবধি ভারতে চালু না হলেও অন্য কয়েকটি দেশে শুরু হয়েছে। ব্লু টিকের অর্থ শুধুমাত্র ভেরিফায়েড প্রোফাইল নয়, কিছুটা হলেও নিরাপত্তা। যদি কোনো ব্যক্তি তাঁর অ্যাকাউন্ট ভেরিফাই করতে ব্লু টিকের আবেদন করেন ও তা পেয়ে যান, তাহলে কিছুটা হলেও তাঁদের অ্যাকাউন্টের নিরাপত্তার দায় বর্তায় মেটার উপর। উপরন্তু ব্লু টিকের পরিবর্তে নির্দিষ্ট অঙ্কের অর্থ মেটাকে আরও দায়বদ্ধ করে তুলছে। তাহলে ব্লু টিক ব্যবহারের পরও বারবার অ্যাকাউন্ট হ্যাকের অভিযোগ উঠলে অবিলম্বে মেটার উচিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

বর্তমানে বাংলা ফিল্ম ‘শিকার’-এর কাজে ব্যস্ত রয়েছেন যশ। এই ফিল্মে তাঁর বিপরীতে অভিনয় করছেন নুসরত জাহান (Nusrat Jahan Ruhi)। এছাড়াও বলিউডে ‘ইয়ারিয়াঁ 2’-র মাধ্যমে ডেবিউ করতে চলেছেন যশ।

whatsapp logo