whatsapp channel

প্রাকৃতিক উপায়ে পানীয় জল ফিল্টার করুন রইল সহজ টিপস

এখন চারিদিকে একটাই রোগ সেটি হল করোনাভাইরাস। তবে করোনাভাইরাস আছে বলে আমাদের অন্যান্য রোগ গুলি বা জীবাণু গুলিতে মারা গেছে তাতো নয়। বিশেষ করে জল বাহিত জীবাণুতে আক্রান্ত হয় সারা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

এখন চারিদিকে একটাই রোগ সেটি হল করোনাভাইরাস। তবে করোনাভাইরাস আছে বলে আমাদের অন্যান্য রোগ গুলি বা জীবাণু গুলিতে মারা গেছে তাতো নয়। বিশেষ করে জল বাহিত জীবাণুতে আক্রান্ত হয় সারা বছর বহু মানুষ। তাই জল পরিশুদ্ধ করে খেতে হবে। না হলেই নানান রকম রোগ জীবাণু আপনার শরীরে বাসা বাঁধবে।

Advertisements

সবচেয়ে সহজ পদ্ধতি হলো প্রত্যেকটি কলের মুখে পাতলা কাপড় বেঁধে দিন। কাপড়কে তিন চার ভাঁজ করে লাগাতে পারেন। এতে ধুলোবালি, কাঠ কয়লার গুঁড়ো সহজেই আটকে যাবে। এই জলকে যদি প্রায় ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিতে পারেন তাহলেই জল অনেকটা পরিশুদ্ধ এবং জীবাণুমুক্ত হবে।

Advertisements

ঘরোয়া উপায়ে জলকে পরিশুদ্ধ করার জন্য ব্যবহার করতে পারেন ফটকিরি। এক বালতি জল এর মধ্যে খানিকটা ফটকিরি বুলিয়ে দিয়ে সারারাত সেই জল রেখে দিন। সকালে উঠে দেখবেন জলের নিচে সেডিমেন্ট পড়েছে। ওপর থেকে খুব সাবধানে জল নিয়ে নিলেই আপনি পেতে পারেন বিশুদ্ধ পানীয় জল।

Advertisements

জলের মধ্যে শুধু ফটকিরি নয়, জলের মধ্যে যদি সামান্য কর্পূর দিয়ে রাখেন তাহলে জল বিশুদ্ধও হবে এবং জল থেকে খুব সুন্দর একটা গন্ধ বেরোবে। যা খেলে আপনি অনেকটা শান্তি পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media