whatsapp channel
Hoop Life

বাড়িতে টবে পেঁয়াজ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

যাদের ছাদ বাগানের শখ আছে তারা অনায়াসে বাড়িতে ছাদের মধ্যে কিংবা উঠোনের খালি জায়গায় অথবা ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল কেটে অনায়াসে চাষ করতে পারেন পেঁয়াজ। বাজারে পেঁয়াজ অতি সহজেই পাওয়া যায়। কিন্তু নিজের ছাদ বাগানের হাতে করে তৈরি করা পেঁয়াজ এর স্বাদই আলাদা। খুব পরিশ্রম করার প্রয়োজন হয় না। সাধারণ একটু চর্চা করলেই খুব সহজেই চাষ করা যায় পেঁয়াজ।

পেঁয়াজ চাষ করার জন্য বড় আকারের বালতি, ফেলে দেওয়া বোতল মাঝখান থেকে কেটে, কিংবা টব ব্যবহার করতে পারেন। ছোট টব হলে একটি টবে একটাই গাছ লাগাবেন।

প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। ছাদ বাগানের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান হলো কোকো পিট। কোকোপিটের সঙ্গে এমনি বাগানের মাটি ও খানিকটা জৈব সার মিশিয়ে প্রস্তুত করুন পেঁয়াজ চাষের জন্য মাটি। বড় বালতি হলে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে একটি বালতির মধ্যে ৬-৭ টি চারা রোপণ করতে পারেন।

নার্সারি থেকে চারা কিনে এনে মাটিতে সামান্য গর্ত করে চারা লাগিয়ে দিন। প্রতিদিন নিয়ম করে জল দিতে হবে।
বেশ কিছুদিনের মধ্যেই চারা বড় হয়ে যাবে। দেড় দু মাসের মধ্যেই চারার নিচে তৈরি হয়ে যাবে পেঁয়াজ।

৬ দিন অন্তর অন্তর গোবর সার দিয়ে মাটি খুব সাবধানে খুঁচিয়ে দেবেন। মাঝে মাঝে সরষের খোল পচা জল দেবেন। এইটুকু যত্ন করলেই আপনি সুন্দর পেঁয়াজ পেয়ে যাবেন। বোতল কেটে বোতলের মধ্যে মাটি প্রস্তুত করে একটি করে ছাড়া বোতলের মধ্যে লাগিয়ে দিতে পারেন। সেখান থেকেও সুন্দর পেঁয়াজ পেয়ে যাবেন।

whatsapp logo