whatsapp channel

নিরিবিলিতে জঙ্গল সাফারি উপভোগ করতে চান? পুজোর ছুটিতে ঘুরে আসুন এই ৪ ডেস্টিনেশন থেকে

দুর্গাপূজোর সময় যদি কলকাতাতে থাকতে না চান, তাহলে কিন্তু ইচ্ছা করলে চলে যেতে পারেন অসাধারণ জঙ্গল সাফারিতে। যারা জঙ্গল পছন্দ করেন, তারা কিন্তু একবার ঘুরে দেখেই আসতে পারেন এই চারটি…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

দুর্গাপূজোর সময় যদি কলকাতাতে থাকতে না চান, তাহলে কিন্তু ইচ্ছা করলে চলে যেতে পারেন অসাধারণ জঙ্গল সাফারিতে। যারা জঙ্গল পছন্দ করেন, তারা কিন্তু একবার ঘুরে দেখেই আসতে পারেন এই চারটি জঙ্গল থেকে। এই জঙ্গলে বেড়াতে গেলে আপনি কিন্তু রীতি মতন গা ছমছমে কতগুলি রাত নিজেকে উপহার দিতে পারবেন। ভাবনা চিন্তা না করে ঘুরে আসুন অসাধারণ এই জায়গা গুলি থেকে

Advertisements

বিয়ের পরে হানিমুন করতে চাইলে যদি একটু আপনারা দুজনেই রহস্য যদি ভালোবাসেন, তাহলে ঘুরেই আসতে পারেন অসাধারণ এই চারটি জঙ্গল থেকে। এই সমস্ত জঙ্গলে গেলে দেখতে পাবেন সমস্ত রকমের জন্তু-জানোয়াররা আপনার চারপাশেই রীতিমতন ঘুরে বেড়াচ্ছে। বাঘ, সিংহ, চিতাবাঘ সব হরিণ আরো কত কি। দেরি না করে চটপট দেখে নিন এবারে পূজোয় বেড়াতে যাওয়ার জন্য উপযুক্ত চারটি অরণ্য।

Advertisements

Advertisements

১) বান্ধবগড় জাতীয় উদ্যান – আপনি যদি এই জঙ্গলে যেতে চান, তাহলে এপ্রিল আর মে আপনার জন্য ভীষণ উপযুক্ত। ইচ্ছা করলে এই জঙ্গলে নাইট সাফারি করতে পারেন, এখানে গেলে দেখতে পাবেন চিতা বাঘ, রয়েল বেঙ্গল টাইগার, শেয়াল। প্রায় ২৫০ রকমের পাখি, ৮০ রকমের প্রজাপতি, সরীসৃপ আরো কত কে।

Advertisements

২) কানহা ন্যাশনাল ফরেস্ট – মধ্যপ্রদেশের সাতপুরা অঞ্চলে ৯৪০ স্কয়ার কিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত অসাধারণ এই জাতীয় উদ্যান। এখানেও চাইলে আপনি নাইট সাফারি করতে পারেন। এখানে নাইট সাফারি সময় সাড়ে সাতটা থেকে সাড়ে নটা পর্যন্ত। বন্যপ্রাণীদের সঙ্গে কিছুটা সময় কাটাতে সত্যি বলছি মন্দ লাগবে না।

৩) তাদোবা জাতীয় উদ্যান – এই জাতীয় উদ্যানে গেলে আপনি সহজেই কিন্তু নাইট সাফারি সুযোগ পাবেন। এখানে গেলে আপনি অনেক রকমের পাখি, প্রায় ৭০ প্রজাতির প্রজাপতি এ ছাড়া অনেক প্রজাতির বন্যপ্রাণী দেখতে পাবেন। এখানে গেলে সাতটা থেকে আপনি নাইট সাফারিও করতে পারবেন।

৪) পেঞ্চ জাতীয় উদ্যান- ইচ্ছা করলে ঘুরে আসতে পারেন অসাধারণ এই বনাঞ্চল থেকে এখানে গেলে বন্য শুকর, য়না বন্য কুকুর এছাড়াও প্রায় বিলুপ্তের পথে চলে যাওয়া পেঁচা দেখতে পাবেন। ইচ্ছা করলে এখানেও নাইট সাফারি করতে পারেন, এখানে নাইট সাফারি করার সময় সাড়ে সাতটা থেকে রাত দশটা।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক