Hoop Life

Skin Care: রুক্ষ-শুষ্ক ত্বককে বলুন টাটা বাই বাই, ঘরোয়া ৫টি ফেসপ্যাকেই হবে কামাল

শীতকাল আসতে না আসতেই আমাদের ত্বকের ভাব কিন্তু একেবারে পাল্টে গেছে। যতই বডি লোশন তেল ম্যাসাজ করুন না কেন, একটু পরেই কিন্তু আবার ত্বকের উপরে সাদা সাদা খড়ি ফুটে যাচ্ছে, এইসবের হাত থেকে রক্ষা পেতে আপনি একটা জিনিস করতে পারেন, অন্তত পক্ষে এই পাঁচটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তাহলে দেখবেন আপনার ত্বক একেবারে সুন্দর পরিষ্কার হয়ে গেছে।

আমরা অনেক সময় বুঝতে পারি না, শীত করার আগেভাগে দোকান থেকে গিয়ে সমস্ত ব্র্যান্ডেড কোম্পানি নামিদামি ক্রিম কিনে নিয়ে আসে, কিন্তু সেই ক্রিমগুলো কিছুক্ষণ ব্যবহার করার পরে আবার কিন্তু তার নিজের অবস্থায় ফিরে যায় অর্থাৎ কিছু ভাবেই আমরা নিজেদের ত্বকে পরিবর্তন করতে পারি না, তবে সবার আগে যে কথাটি বলতে হবে স্কিনকে প্রচুর পরিমাণে হাইড্রেট রাখতে হবে। তাই শীতকালে গরমকালের মতন জল খেতে হবে। ঋতুকালীন শাকসবজি খেতে হবে, যার ফলে শরীর ভেতর থেকে অনেক সুন্দর সুস্থ থাকবে।

১) প্রথমে একটি ফেসপ্যাক এর কথা বলব সেটি হল মধু আর চালের গুঁড়ো। আমরা প্রত্যেকেই জানি চালের গুঁড়ো খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে, মধুর সঙ্গে মিশিয়ে যদি প্রতিদিন স্নানের আগে ব্যবহার করতে পারেন, তাহলে আপনার ত্বক হবে দুধের মতন পরিষ্কার।

২) এরপরে যে ফেসপ্যাক এর কথা বলব সেটি হল মধু আর গাজরের রস। মধু আর গাজরের রসকে খুব ভালো করে একসঙ্গে মিশিয়ে নিয়ে ম্যাসাজ করতে পারলেই আপনি কিছুদিন পরে দেখবেন, আপনার ত্বক সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে।

৩) মধুর সঙ্গে গোলাপজল মিশিয়ে সহজেই লাগাতে পারেন। আপনি কি জানেন? এটি আপনার ত্বকের জন্য কতখানি উপকারি আমরা প্রত্যেকেই গোলাপজল ব্যবহার করি কিন্তু যদি প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে মধু আর গোলাপজলের ফেসপ্যাক ভালো করে মুখে লাগিয়ে এক ঘন্টা রেখে ধুয়ে ফেলতে পারেন। তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে যাবে।

৪) দুই থেকে তিন টেবিল চামচ কলা, দুই থেকে তিন টেবিল চামচ পেঁপে খুব ভালো করে একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি যদি মুখে, গলায়, পিঠে লাগিয়ে আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলতে পারেন। তাহলে শীতকালেও দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

৫) সবশেষে যেটির কথা বলবো সেটি হল নারকেলের দুধ। আমরা প্রত্যেকেই নারকেল খেতে ভালবাসি, কিন্তু আপনি কি জানেন এই নারকেলের দুধ আমাদের ত্বকের জন্য খুব ভালো এই নারকেলের দুধ যদি প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় একটুখানি লাগিয়ে শুয়ে পড়তে পারেন, তাহলে আপনার ত্বক হবে দুধের মতন পরিষ্কার।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক