whatsapp channel

Lifestyle: ব্রেকফাস্টে খালি পেটে কলা খাচ্ছেন? ফলাফল হতে পারে মারাত্মক

পেট ভরাতে হোক বা ওজন বৃদ্ধিতে, ঘরোয়া খাবার হিসেবে কলার (Banana) বেশ নামডাক আছে এদেশে। অনেকেই মনে করেন সকালে ভারী খাবার খেলে সারাদিন শরীরে চনমনে ভাব বজায় থাকে। তাই অনেকেই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পেট ভরাতে হোক বা ওজন বৃদ্ধিতে, ঘরোয়া খাবার হিসেবে কলার (Banana) বেশ নামডাক আছে এদেশে। অনেকেই মনে করেন সকালে ভারী খাবার খেলে সারাদিন শরীরে চনমনে ভাব বজায় থাকে। তাই অনেকেই সকালে ব্রেকফাস্টের তালিকায় ডিম, পাউরুটির সঙ্গে রাখেন কলাকেও। কিন্তু সকালে কলা খাওয়া কি আদেও স্বাস্থ্যকর? সকালে খাবার প্লেটে পাকা কলা রাখা কতটা উপকারী? এতে কি কোনো ক্ষতির আশঙ্কা থাকে? দেখুন।

Advertisements

পুষ্টিবিদদের মতে পাকা কলা হল বহুগুণ সমৃদ্ধ একটি ফল। নানান উপকারিতা রয়েছে এই ফলের। পাশাপাশি হৃদ্‌যন্ত্র ভাল রাখা থাকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণ— সবেতেই কলার ভূমিকা অনবদ্য। মানসিক অবসাদের অব্যর্থ ঘরোয়া টোটকা হিসেবেও কলার ব্যবহার হয়ে থাকে। এছাড়াও কলায় থাকা ফাইবারের কারণে কঠিন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমে। কলায় থাকা আয়রন রক্তাল্পতার মতো রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। পুষ্টিবিজ্ঞান অনুযায়ী, কলার মধ্যে রয়েছে ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, ভিটামিন বি-র মতো একাধিক স্বাস্থ্যউপকারী যৌগ। ফলে নানান রোগের উপাচার যেমন করতে পারে এই হলুদ ফল, তেমনই ওজন বৃদ্ধিতেও অব্যর্থ খাবার হল এই কলা।

Advertisements

কিন্তু অনেকেই মনে করেন খালি পেটে ফল খেলে পাকস্থলীতে অ্যাসিড জমে। সেই কারণে প্রশ্ন উঠতেই পারে যে খালি পেটে কলা খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? বর্তমান কালের পুষ্টিবিদরা এই প্রশ্নের উত্তরে সরাসরি বলেন, ‘না’। তাদের মতে খালি পেটে এই ফল খেলে কিন্তু উপকারের চেয়ে বেশি অপকার। কারণ, প্রথমত, কলায় শর্করার পরিমাণ অনেক বেশি থাকায় সাতসকালে কলা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। এটি হতে পারে ডায়াবিটিসের কারণও। দ্বিতীয়ত, খালি পেটে কলা খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বেড়ে যেতে পারে। পুষ্টিবিদদের মতে, খালি পেটে কলা নয় নয়। তৃতীয়ত, কিছু না খেয়ে প্রথমেই কলায় কামড় বসালে পাকস্থলীতে এসিড হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। চতুর্থত, খালি পেটে কলা খেলে রক্তে ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

Advertisements

ফলে সকালের ব্রেকফাস্টের প্লেটে কলা রাখতেই পারেন। তবে কিছু খাবার যেমন রুটি বা পাউরুটি খাবার পর কলায় কামড় বসান। তাহলেই শরীরে আসবে উপকার। নচেৎ এর ফলাফল হতে পারে মারাত্মক।

Advertisements

Disclaimer: প্রতিবেদনটি পুরোপুরি তথ্যভিত্তিক। শারীরিক কোনোরূপ সমস্যায় অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media