Hoop Life

Lifestyle: শ্যাম্পু করলেই জট লেগে যায় চুলে! এই ৬ পদ্ধতিতে মিলবে সমাধান

মহিলারা ত্বকের সাথে চুলের প্রতিও সমান যত্নশীল। তাই লম্বা চুল সকলেই চান। কিন্তু চুল লম্বা হলে তার পরিচর্যার লিষ্টটাও অনেক লম্বা হয়। যত্ন না নিলেই হয় মুশকিল, দেখা দেয় নানান সমস্যার। তার মধ্যে যেমন, মহিলাদের লম্বা চুলে শ্যাম্পু করলে অনেক সময় জট পাকিয়ে যায়। যা ছাড়াতে গেলেই চুল ছিঁড়ে যায়। এ সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষত যাঁদের চুল বেশি লম্বা আবার গোছও ভাল তাঁদের সমস্যা আরও একধাপ বেশি।

কিন্তু তা বলে কি শ্যাম্পু করা ছেড়ে দেবেন? তা কিভাবে সম্ভব। চুলের যত্নের জন্য অবশ্যই প্রয়োজন চুলকে পরিস্কার রাখা। আর তার জন্য শ্যাম্পু তো করতেই হবে নিয়ম মেনে। তাহলে জট থেকে মুক্তি পাওয়ার উপায়?

(১) চুলের বাহ্যিক যত্ন নেওয়া: যাঁদের বেশি চুল আছে তাঁরা কমবেশি সবাই এ সমস্যায় ভোগেন। তবে যাঁরা চুলের নিয়মিত যত্ন নিয়ে থাকেন তাঁরা তুলনামূলক কম সমস্যায় পড়েন।

(২) বেশি করে জল খাওয়া: বিশেষজ্ঞদের মতে চুলকে ভাল রাখতে হলে প্রচুর পরিমাণে জল খাওয়ার পাশাপাশি শরীরকে সচল রাখা, নিয়মিত ব্যায়াম করা জরুরি।

(৩) চুল শুকিয়ে আঁচড়ানো: চুলে শ্যাম্পু করেই তা আঁচড়ানো যাবেনা। প্রথমে চুলটা শুকোতে দিতে হবে। চুল ৫০ থেকে ৭০ শতাংশ শুকিয়ে গেলে তারপর তাতে চিরুনির ছোঁয়া লাগানোই ভাল।

(৪) কাঠের চিরুনি ব্যবহার: চুল আঁচড়ানোর ক্ষেত্রে কাঠের চিরুনি ব্যবহার করা সবচেয়ে উপকারি। তবে চুল ভিজে থাকাকালীন ফিঙ্গার কম্ব বা আঙুল দিয়ে কিছুটা আঁচড়ে নেওয়া যেতে পারে।

(৫) অয়েল ম্যাসাজ: চুল ভাল রাখার জন্য শীতকালেও চুলে শ্যাম্পু করতে হবে। এছাড়া চুলে অয়েল মাসাজ করতে হবে নিয়মিত।

(৬) চুল ট্রিম করা: নির্দিষ্ট সময় অন্তর চুল ট্রিম করাতে হবে। অর্থাৎ চুলের আগার অংশ সমানভাবে ছেঁটে নিতে হবে। চাইলে হেয়ার স্পাও করাতে পারেন।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্যভিত্তিক। চুলের যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related Articles