whatsapp channel

Eye Care: চোখের নীচের কালো দাগ দূর করার তিনটি টিপস

চোখের তলায় কালো দাগ ( under eye dark circle), চোখের তলায় ফোলা ভাব নানা কারণে আপনার আপনার মুখের মধ্যে নানান রকমের সমস্যা দেখা যেতে পারে। এই সমস্যা থেকে যদি মুক্তি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

চোখের তলায় কালো দাগ ( under eye dark circle), চোখের তলায় ফোলা ভাব নানা কারণে আপনার আপনার মুখের মধ্যে নানান রকমের সমস্যা দেখা যেতে পারে। এই সমস্যা থেকে যদি মুক্তি পেতে চান, তাহলে নামিদামি চোখের তলায় ক্রিম লাগিয়ে শুধু শুধু নিজের চেহারাটাকে নষ্ট করবেন না। রান্নাঘরে থাকা কয়েকটি খাবার উপাদান দিয়ে আপনি সযত্নে নিজের চোখে আরো সুন্দর করে তুলতে পারেন।

Advertisements

১) টমেটোর পেস্ট (tomato paste) বানিয়ে নিতে হবে। তারপর এই টমেটো পেস্ট এর মধ্যে কটন প্যাডকে মাঝখান থেকে কেটে নিতে হবে। এতে অন্তত পনের মিনিট ডুবিয়ে রাখতে হবে। তারপরে চোখের তলায় রেখে অন্তত কুড়ি মিনিট রাখার পরে ভালো করে ধুয়ে নিতে হবে।

Advertisements

২) অর্ধেকটা আলু ভালো করে করে নিয়ে তার থেকে রস বার করে তার মধ্যে এক চামচ মধু মিশিয়ে এই মিশ্রণের মধ্যে কটনের প্যাডকে মাঝখান থেকে কেটে নিয়ে দশ মিনিটের মত রেখে এই মিশ্রণটি চোখের মধ্যে কুড়ি মিনিট লাগাতে হবে। আলুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড আপনার ত্বকের ওপরে হওয়া কালো দাগকে একেবারে দূর করে দেয়।

Advertisements

৩) এক চামচ কাঁচা দুধের মধ্যে এক চামচ কস্তুরী হলুদ পাউডার মিশিয়ে তার মধ্যে কটন প্যাডকে রেখে দিতে হবে এবং একটি চোখের উপরে ১৫ মিনিটের জন্য রেখে দিন।

Advertisements

এইভাবে পরপর সাতদিন যদি নিয়ম করে উপরের বলে দেওয়া যেকোনো একটি টিপস ফলো করতে পারেন,তাহলে দেখবেন আপনার ত্বক চোখের নিচের কালো দাগ ফোলা ভাব সহজে চলে গেছে। তাছাড়া আপনাকে কয়েকটি সহজ টিপস মেনে চলতে হবে। বেশিক্ষন রাত জাগা চলবে না, রাত্রিবেলা বেশিক্ষণ বা কম্পিউটারের সামনে বসে থাকা চলবে না। কাজের ফাঁকে ফাঁকে চোখে জলের ঝাপটা দিতে হবে । সকাল বেলা ঘুম থেকে উঠে প্রাণায়াম করতে হবে। একনাগাড়ে কাজ করতে করতে মাঝে মধ্যেই কম্পিউটার স্ক্রিন বা ফোনের স্ক্রিন সরিয়ে আপনাকে কুড়ি সেকেন্ড ধরে কুড়ি মিটার দূরে অংশকে দেখতে হবে। থেকে থেকেই মাঝে মধ্যে চোখের পাতা ফেলতে হবে। একনাগাড়ে কাজ করতে করতে আমরা চোখের পাতা তুলতে ভুলে যাই, যা আমাদের চোখের জন্য ভীষণ খারাপ।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media