whatsapp channel

Lifestyle: বাড়ির এই দুই জায়গায় ভুলেও রাখবেন না ঝাঁটা! হতে পারে মারাত্মক সব ক্ষয়ক্ষতি

গৃহস্থালি থেকে রাস্তাঘাট, সব জায়গাতেই ঝাঁটা একটি নিত্য প্রয়োজনীয় সামগ্রী। আর হিন্দুশাস্ত্র মতে ঝাঁটাকে লক্ষ্মী বলেই মনে করা হয়। তাই ঝাঁটার সঙ্গে জড়িত নানা শুভ ও অশুভ দিক আমাদের জীবনে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গৃহস্থালি থেকে রাস্তাঘাট, সব জায়গাতেই ঝাঁটা একটি নিত্য প্রয়োজনীয় সামগ্রী। আর হিন্দুশাস্ত্র মতে ঝাঁটাকে লক্ষ্মী বলেই মনে করা হয়। তাই ঝাঁটার সঙ্গে জড়িত নানা শুভ ও অশুভ দিক আমাদের জীবনে গভীর প্রভাব বিস্তার করে থাকে।  তাই বাড়িতে ঝাঁটা সম্পর্কিত এইসব নিয়মগুলি অবশ্যই মনে রাখুন। এতে হবে দেবী লক্ষ্মীর কৃপালাভ।

কোথায় ঝাঁটা রাখবেন? বাড়ির পশ্চিম দিকে কোনও কক্ষে ঝাঁটা রাখা উচিত। একে শুভ মনে করা হয়। এর ফলে সমস্যার অবসান ঘটে। তবে রাত্রিবেলা বাড়ির প্রবেশদ্বারে ঝাঁটা রাখা উচিত। বাস্তুশাস্ত্র মতে, এমন করলে বাড়িতে নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে না।

কিভাবে ঝাঁটা রাখবেন?

ঝাঁটার কাজ পূর্ণ হয়ে গেলে তা সকলের দৃষ্টি থেকে দূরে রেখে দিন। তবে অনেকে ঝাঁটা ব্যবহার করার পর সেটিকে দাঁড় করিয়ে রাখেন। এটি নানা ধরনের অশুভ প্রভাবের দিকে ইঙ্গিত দেয়। তাই ঝাঁটা সবসময় শুইয়ে রাখা উচিত।

ভাঙা ঝাঁটা কি করবেন?

অনেকে ভেঙে যাওয়া সত্ত্বেও সেই ঝাঁটা ব্যবহার করে থাকেন। তবে বাস্তু অনুযায়ী ভাঙা ঝাঁটা ব্যবহার করা উচিত নয়। ঝাঁটা ভেঙে গেলে তা সঙ্গে সঙ্গে পাল্টে ফেলুন। ভাঙা ঝাঁটা দিয়ে বাড়ি পরিষ্কার করলে নানা সমস্যার আগমন ঘটে।

কখন ঝাঁট দেবেন না?

বাস্তুশাস্ত্র মতে সূর্যাস্তের পর ঝাঁটা দেওয়া উচিত নয়। বাস্তু মতে এটি অশুভ। মনে করা হয় এর ফলে লক্ষ্মী ক্ষুব্ধ হয়ে যান। তবে বিশেষ প্রয়োজনে সূর্যাস্তের পর ঝাঁট দিতে হলে, নোংরা একত্রিত করে বাইরে ফেলবেন না। বরং বাড়ির কোনও এক কোণে জড়ো করে রেখে দিন। মনে করা হয়, সূর্যাস্তের পর বাড়ির মাটি বাইরে ফেললে লক্ষ্মীও চলে যায় এবং পরিবারে দারিদ্র্যের বাস হয়।

ঝাঁটায় পা দেবেন না

হিন্দু ধর্ম শাস্ত্রে ঝাঁটাকে লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। তাই ভুলেও ঝাঁটায় পা দেবেন না।

কবে ঝাঁটা কিনবেন?

ঝাঁটা পুরনো হয়ে গেলে তা শনিবার পাল্টান। শনিবার নতুন ঝাঁটা কেনা ও ব্যবহার করা শুভ মনে করা হয়।

কোথায় ঝাঁটা রাখবেন না?

খাবার স্থানে এবং আলমারির পাশে ঝাঁটা রাখবেন না। বাস্তুমতে এটি অশুভ। কারণ, খাবার স্থানে অন্নপূর্ণার বাস হয়। এমন স্থানে ঝাঁটা রাখলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি ঘটতে পারে।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্য ও অনুমানের ভিত্তিতে রচিত। কোনো কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা