whatsapp channel

Weather Update: আগামী ২৪ ঘন্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে ‘মান্দাস’! কোথায় হবে বৃষ্টি?

ডিসেম্বরের শুরুতেই জাঁকিয়ে শীত পড়েছে বাংলায়। বাঁকুড়া, পুরুলিয়া সহ একাধিক মানভূম জেলায় শুরু হয়েছে উত্তরী হাওয়ার দাপট। তেমনই পারদ নেমেছে শহর কলকাতায়। ইতিমধ্যে সকালবেলা কুয়াশার চাদরে গা মুড়ি দিয়েছে ভিক্টোরিয়া,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ডিসেম্বরের শুরুতেই জাঁকিয়ে শীত পড়েছে বাংলায়। বাঁকুড়া, পুরুলিয়া সহ একাধিক মানভূম জেলায় শুরু হয়েছে উত্তরী হাওয়ার দাপট। তেমনই পারদ নেমেছে শহর কলকাতায়। ইতিমধ্যে সকালবেলা কুয়াশার চাদরে গা মুড়ি দিয়েছে ভিক্টোরিয়া, গড়ের মাঠ, ময়দান। কিন্তু শীতের ইনিংস হাফ-সেঞ্চুরি করার আগেই ফের তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল হাওয়া অফিস। সপ্তাহান্তে ফের বাড়বে তাপমাত্রা, এমনটাই জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। আর পারদের এই উর্ধ্বগামী চলনের কারণ একটাই, তা হল ঘূর্ণিঝড়। আন্দামান সাগকরে ইতিমধ্যে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মান্দাস’।

আজকের আবহাওয়া: কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায় আজ আকাশ থাকবে পরিষ্কার। বাতাসে বজায় থাকবে শুস্কতা। পারদ নামবে ভোর ও সন্ধ্যার দিকে। কলকাতায় দিনটি রৌদ্রোজ্বল হবে, অন্যদিকে কয়েকটি জেলায় সকাল থেকে বেলা অব্দি থাকবে কুয়াশার পাতলা চাদর।

তাপমাত্রার হেরফের: আলিপুর দপ্তরের স্কেল অনুযায়ী, বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ থেকে কমে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। তবে মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সেটি সামান্য কমে ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ন্যূনতম ৪৮ শতাংশ এবং সর্বাধিক ৯১ শতাংশ। এককথায় বুধবার দিনটি আরো শীতলতর হতে চলেছে।

‘মান্দাস’ আপডেট: হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘মান্দাস’ এই মুহূর্তে আন্দামান সাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় এটি নিম্নচাপে পরিণত হয়ে পূর্ব বঙ্গোপসাগরের দিকে সরে যাবে। সেখানে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে এই ঘূর্ণাবর্ত। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এসে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তবে মাটি স্পর্শ করার আগেই শক্তি হারাতে পারে ‘মান্দাস’। তাই অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর কিছু উপকূলীয় অঞ্চলে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বাংলার কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা