Hoop Special

Tourism: ছুটিতে ঘুরে আসতে পারেন নবাবের শহর মুর্শিদাবাদ

মুর্শিদাবাদের পরতে পরতে রয়েছে ইতিহাসের ছোঁয়া তাই শনি রবিবার ছুটির দিন দেখিয়ে দীঘা, পুরী নয় ঘুরে আসতে পারেন মুর্শিদাবাদ থেকে। মুর্শিদাবাদে দু-এক দিন থাকলেই আপনি ঘুরে দেখতে পারবেন কত সুন্দর সুন্দর জায়গা ইতিহাস যেন এখানে থমকে থেমে রয়েছে, প্রতিটি জায়গা যদি ঘুরে বেড়াতে চান তাহলে দুদিন যথেষ্ট সাথে ক্যামেরা নিতে ভুলবে না। যদি রহস্য ভালোবাসেন যদি ইতিহাসের ছাত্রী হন, তাহলে আপনার জন্য উপযুক্ত দেস্টিনেশন নবাবের শহর মুর্শিদাবাদ।

দেখে নিন মুর্শিদাবাদে যাবেন কি করে? শিয়ালদা থেকে রয়েছে হাজারদুয়ারি এক্সপ্রেস ৬.৫৫ শিয়ালদা থেকে ছাড়ে মাঝখানে ব্যারাকপুর এবং রানাঘাট স্টেশনে থামে তারপর এই সাড়ে তিনটে নাগাদ গিয়ে পৌঁছায় মুর্শিদাবাদ। এছাড়াও রানাঘাট স্টেশন থেকে মুর্শিদাবাদ স্পেশাল ট্রেন রয়েছে ৯.৫০ মিনিটে। ভাড়া মাত্র ৩৫ টাকা এই ট্রেনটি দিয়েও কিন্তু আপনি সহজে মুর্শিদাবাদ পৌঁছাতে পারেন।

প্রথমে গিয়েই বুক করা হোটেলে ভালো করে ফ্রেশ হয়ে খাওয়া দাওয়া করে একটু টোটো বা অটো বুক করে নিন। তারপরেই ঘুরে আসতে পারেন ঐতিহাসিক একটি অসাধারণ প্রাসাদ হাজারদুয়ারী, সেখানে গিয়ে ঘুরে ঘুরে দেখতে পারেন হাজারদুয়ারীর ৯০০টি আসল দরজা। এছাড়াও এটি একটি মিউজিয়াম হিসেবে এখন ব্যবহার করা হয়।

বিশাল বড় একটি সাদা রংয়ের প্রাসাদ যেটি ইমাম বাড়ি নামে পরিচিত। অবশ্যই এই জায়গাটি ও ঘুরে দেখবেন। ঘড়ি মিনার এই ঘড়ি থেকেই নাকি সমস্ত মুর্শিদাবাদের মানুষ সময় জানতে পারত এর আওয়াজে।

চক মসজিদ ঘুরে আসতে পারেন। হাজারদুয়ারীর পিছনে দরজা দিয়ে বেরোলেই একটুখানি হল চক মসজিদ। ভাগীরথীর একদম তীরে এই অবস্থিত এই মসজিদটি।

ভাগীরথী পেরিয়ে ঘুরে আসতে পারেন, খোশবাগ থেকে। খোশবাগে রয়েছে নবাব সিরাজউদ্দৌলার কবর এবং এছাড়াও রয়েছে প্রায় ৩১ টি কবর এটি ঘুরে দেখতে দেখতে আপনি হয়তো কবরের মধ্যে থেকে কান্নার আওয়াজও শুনতে পেতে পারেন।

খোশবাগ দেখে ঘুরে আসতে পারেন ফাটাফাটি ধামের শিব মন্দির। করে ঘুরে দেখতে পারেন কিরিটেশ্বর এর মন্দির। এরপরে ঘুরে আসতে পারেন চার বাংলো মন্দির দেখতে। এরপরে ঘুরে আসতে পারেন রোশনীবাগে রানি ভবানীর প্রতিষ্ঠিত মন্দির। মুর্শিদাবাদ গেলে অবশ্যই ঘুরে আসবেন কাঠগোলা বাগান, তাই আর দেরি না করে এবার ব্যাগ পত্র গুছিয়ে ঘুরে আসুন মুর্শিদাবাদ থেকে দুদিনেই মোটামুটি মুর্শিদাবাদ পুরোটা ঘুরে নিতে পারবেন। বেশি টাকা খরচ হবে না, জনপ্রতি মোটামুটি ২০০০ টাকা নিলেই যথেষ্ট।

Related Articles