whatsapp channel

Kuler Achar Recipe: বাড়িতে সহজেই টক ঝাল মিষ্টি কুলের আচার বানানোর রেসিপি শিখে নিন

শীতকাল মানেই আচার ভর্তি আচারে শিশিরা গড়াগড়ি খায় আর ছাদে রোদ পোয়াতে গেলেই মনে হয়, একটুখানি আচার চুরি করে খেলে মন্দ হয় না। কিন্তু কিভাবে বাড়িতে চটজলদি একেবারে মা ঠাকুমাদের…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকাল মানেই আচার ভর্তি আচারে শিশিরা গড়াগড়ি খায় আর ছাদে রোদ পোয়াতে গেলেই মনে হয়, একটুখানি আচার চুরি করে খেলে মন্দ হয় না। কিন্তু কিভাবে বাড়িতে চটজলদি একেবারে মা ঠাকুমাদের মতন টক, ঝাল, মিষ্টি কুলের আচার বানাবেন অনেকেই ভেবে পাইনা, তাই আজকে আমাদের পাতায় অসাধারণ রেসিপি।

কুলকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে, তারপর এটিকে অন্তত দু-তিন দিন রোদে রেখে ভালো করে শুকিয়ে নিতে হবে, বোঁটাকে ভালো করে ফেলে দিতে হবে, তারপরে টিপে ফাটিয়ে দিন। এরপর কড়াই গরম পেলে খুব ভালো করে কুলগুলি নাড়াচাড়া করে নিতে হবে, এক টেবিল চামচ তেল দিলেই যথেষ্ট এরপরে ভালো করে ফুটে এলে তার মধ্যে এক কাপ জল আর চিনি দিয়ে দিতে হবে, পরিমাণ মতো।

বেশ ভালো করে ফুটে গেলে তারপরে যখন দেখবেন আঠা আঠা হয়ে গেছে, তার ওপরে দিয়ে দিতে হবে লঙ্কাগুঁড়ো, পাঁচফোড়ন গুঁড়ো। অবশ্যই একটি কাজের শিশিতে ভরে রেখে দিন মাঝেমধ্যে রৌদ্রে বার করে দেবেন তাহলেই দেখবেন, গোটা বছর এই কুলের আচার আপনি একটু ভাতের সঙ্গে খেতে পারছেন।

Kuler Achar Recipe: বাড়িতে সহজেই টক ঝাল মিষ্টি কুলের আচার বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক