Hoop Special

Tourism: দু-দিনের ছুটিতে ঘুরে আসতে পারেন পুরুলিয়া, কিভাবে বেড়াতে যাবেন জেনে নিন

পুরুলিয়া নাম শুনলেই যে জায়গাগুলি চোখের সামনে ভাসে তার মধ্যে অযোধ্যা পাহাড়। একটি অন্যতম পাহাড় তবে অযোধ্যার ছাড়াও কিন্তু পুরুলিয়ায় দেখার মতন অনেক জিনিস আছে। হাতে যদি দুটো দিন রাখতে পারে তাহলে দুটো দিনকে একেক দিনে ভাগ করে নিতে পারেন, একদিন এক জায়গাটি দেখবেন, অন্য দিন অন্য জায়গা এইভাবে চলুন আজকে কভার করতে পারবেন।

৬ টা ২৫ মিনিটে সাঁতরাগাছি স্টেশন থেকে রূপসী বাংলায় করে আপনি পৌঁছে যেতে পারবেন, পুরুলিয়া দুপুর বেশ পুরুলিয়া পৌঁছে গিয়ে আপনাকে এবার প্ল্যান করে নিতে হবে, কোন দিন কোন জায়গাটি দেখবেন। পুরুলিয়া স্টেশন থেকে অযোধ্যা পাহাড় ৬০ কিলোমিটার মাঝপথে খয়রাবেড়া ড্যাম, সেটাও দেখে নিতে পারেন।

অযোধ্যা পাহাড়ের কাছাকাছি ঘুরে আসতে পারেন রামমন্দির, সীতাকুণ্ড, ভারত সেবাশ্রম, ময়ূর পাহাড়, কালী পাহাড়, মার্বেল লেকবাঁমনি ফলস, তুর্গা বাঁধ, চড়িদা গ্রাম। যেখানে আপনি খুব সুন্দর সুন্দর মুখোশ কিনতে পারবেন, ঘর সাজানোর জন্য ১০ টাকা থেকে শুরু। এখানেই পুরুলিয়া ছৌ নাচ এর অনুষ্ঠান হয় প্রতিবছর।লহরিয়া শিব মন্দির লোয়ার ড্যাম, আপার ড্যাম ঘুরে আসতে পারেন।

দ্বিতীয় দিন অযোধ্যা পাহাড়ের চারপাশে ঘুরে বেড়ানোর জন্য দেখে নিতে পারেন মুরুগুমা। এছাড়াও দেখে নিতে পারেন দেউলঘাটা। প্রতিটি জায়গায় কিন্তু বেশ ভালো লাগবে, পুরুলিয়ার অযোধ্যা পাহাড় ভ্রমণের প্রথম পর্ব আজকেই শেষ হলো, এর পরের কোন লেখায় দেখতে পাবেন, পুরুলিয়া অযোধ্যা পাহাড় ছাড়াও আপনি আর কি কি দেখতে পারেন, তাই আর দেরি না করে ব্যাগ পত্র গুছিয়ে চলে যেতে পারেন।

Related Articles