whatsapp channel

কামারপুকুরের সাদা বোঁদের কদর সর্বত্র, এই মিষ্টিরই ভক্ত ছিলেন স্বয়ং ঠাকুর শ্রীরামকৃষ্ণ

পশ্চিমবঙ্গে নানান জায়গা বিখ্যাত নানান মিষ্টি তৈরির জন্য। জয়নগরের মোয়া, জনাইয়ের মনোহরা, চন্দননগরের জলভরা, কলকাতার রসগোল্লা, সিউড়ির মোরব্বা ঠিক তেমনই কামারপুকুরের সাদা বোঁদের নাম জগৎ বিখ্যাত। বলা যায়, কামারপুকুরের গর্ব…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পশ্চিমবঙ্গে নানান জায়গা বিখ্যাত নানান মিষ্টি তৈরির জন্য। জয়নগরের মোয়া, জনাইয়ের মনোহরা, চন্দননগরের জলভরা, কলকাতার রসগোল্লা, সিউড়ির মোরব্বা ঠিক তেমনই কামারপুকুরের সাদা বোঁদের নাম জগৎ বিখ্যাত। বলা যায়, কামারপুকুরের গর্ব হল সাদা বোঁদে। কামারপুকুরে বাড়িতে অতিথি এলে অতিথি আপ্যায়ন করা হয় এই বোঁদে দিয়ে।

Advertisements

কামারপুকুরের এক ময়দা তৈরি করতে নেই অসাধারণ সাদা বোঁদে। এই মধুসূদন বাবুর ছেলে দুর্গাদাস এর বন্ধু ছিলেন শ্রীরামকৃষ্ণ। শ্রীরামকৃষ্ণ যখন বালক গদাধর ছিলেন তখন দুর্গাদাসের বাড়িতে গিয়েই সাদা বোঁদে খেতেন। এবার দুর্গাদাসের ছেলে সত্যকিঙ্কর এর দোকানের অসাধারণ এই মিষ্টি খেতে ভালোবাসতেন মা সারদা। ঠিক তখন থেকেই কামারপুকুর এর সাদা বোঁদে জগদ্বিখ্যাত হতে শুরু করল। তবে এই সাদা বোঁদে এখন কামারপুকুর এর সীমানা পেরিয়ে দূর-দূরান্তে পৌঁছে গেছে।

Advertisements

হলুদ বোঁদে তৈরি করার জন্য বেসন প্রয়োজন হয়। আতপ চালের গুঁড়োর সঙ্গে রম্ভা কলা এবং জল মিশিয়ে সুন্দর করে তৈরি করা হয় এই সাদা বোঁদে। ঝাঁঝরির মধ্যে ফেলে ছোট ছোট দানা করে ভেজে নেওয়া হয়। তারপর রসের মধ্যে ফেলে তৈরি করা হয় অসাধারণ স্বাদের সাদা বোঁদে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar