whatsapp channel

বাংলার মিষ্টির কদর সর্বত্র, তবে এই বিশেষ ধরনের মিষ্টির ভক্ত ছিলেন স্বয়ং ইন্দিরা গান্ধী

বাঙালিরা হলো মিষ্টি প্রেমী। কলকাতার রসগোল্লা যেমন বিখ্যাত ঠিক তেমনই এক একটি অঞ্চলে এক একটি মিষ্টি তার জায়গা করে নিয়েছে। বাংলার জনপ্রিয় মিষ্টি গুলির মধ্যে আরেকটি অন্যতম মিষ্টি হল কানসাট।…

Avatar

HoopHaap Digital Media

বাঙালিরা হলো মিষ্টি প্রেমী। কলকাতার রসগোল্লা যেমন বিখ্যাত ঠিক তেমনই এক একটি অঞ্চলে এক একটি মিষ্টি তার জায়গা করে নিয়েছে। বাংলার জনপ্রিয় মিষ্টি গুলির মধ্যে আরেকটি অন্যতম মিষ্টি হল কানসাট। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী পছন্দ করতেন কানসাট। তার জন্য ওর দিল্লিতে গেলে কানসাট নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল স্বয়ং গনি খান চৌধুরীর ওপর। গনি খান চৌধুরী দিল্লিতে গেলেই তার জন্য কানসাট নিয়ে যেতেন।

বাংলার মিষ্টির কদর সর্বত্র, তবে এই বিশেষ ধরনের মিষ্টির ভক্ত ছিলেন স্বয়ং ইন্দিরা গান্ধী

ভারতবর্ষের বিখ্যাত মিষ্টি গুলোর তালিকায় কানসাট পড়লেও এর জন্ম কিন্তু বাংলাদেশে। এর জন্ম দিয়েছিলেন বাংলাদেশের শিবগঞ্জের বাসিন্দা মহেন্দ্র কুমার সাহা। তারপর বাংলাদেশ থেকে এই সহ পরিবারের লোকজন চলে আসে এপার বাংলায়। ওপার বাংলা থেকে ফিরে এসে মহেন্দ্র বাবুর পুত্র বিজয় কুমার সাহা মালদায় এক বিশাল মিষ্টির দোকান খুলে।

তবে বর্তমানে সেই দোকান চালাচ্ছেন বিজয় বাবুর দুই পুত্র বিশ্বজিৎ ও জয়দেব। এই দোকানে আজসে জন্মলগ্ন থেকে যে পদ্ধতিতে কানসাট বানানো হতো সেই পদ্ধতিতেই কানসাট তৈরি করা হয়। সাধারণত ছানা এবং ক্ষীরের সংমিশ্রণে তৈরি করা হয় এই অসাধারণ মিষ্টি। তবে শুধুমাত্র ভারতবর্ষে নয় ভারতবর্ষের বাইরে ও মিষ্টি প্রেমীরা কানসাট খেতে পছন্দ করেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media