whatsapp channel

Tourism: আর নয় দীঘা-পুরী, কয়েকদিনের ছুটিতে ঘুরে আসুন জয়পুর, দেখে নিন পাঁচটি অসাধারণ জায়গা

একটু ছুটি পেলেই মন বলে খালি একটু বেরিয়ে আসি? ব্যাগ পত্র গুছিয়ে কয়েক দিনের ছুটি নিয়ে ঘুরে আসলে মন যেন এমনি ভালো হয়ে যায়, অনেকটা অক্সিজেন সংগ্রহ করে নিয়ে আসা…

Avatar

Shreya Chatterjee

একটু ছুটি পেলেই মন বলে খালি একটু বেরিয়ে আসি? ব্যাগ পত্র গুছিয়ে কয়েক দিনের ছুটি নিয়ে ঘুরে আসলে মন যেন এমনি ভালো হয়ে যায়, অনেকটা অক্সিজেন সংগ্রহ করে নিয়ে আসা যায়। আজ আমাদের ডেস্টিনেশন দীঘা, পুরী ঘুরে আসতে পারেন, মরুর শহর জয়পুর থেকে। জয়পুরে গেলে অবশ্যই এই পাঁচটি জায়গা ঘুরে দেখবেন।

যারা ইতিহাস ভালবাসেন তাদের জন্য জায়গাটি কিন্তু বেশ ভালো লাগবে, অনেক সিনেমার শুটিং হয়েছে এই মরু শহর থেকে। রাজস্থান মানে শুধুই বালি নয়, রয়েছে অনেক দুর্গ, অনেক স্থাপত্য যা দেখলে চোখ জুড়িয়ে যাবে। তবে আর কি ব্যাগ পত্র বুঝিয়ে পরিবারকে নিয়ে কিংবা হানিমুন ডেস্টিনেশন হিসাবে করেই আসতে পারেন অসাধারণ এই জায়গাটি থেকে।

১) আমির ফোর্ট- রাজস্থান বলতেই যে জায়গাটি বোঝায় সেটি হল আমের ফোর্ট। একটু পাহাড়ের উপরে অবস্থিত অসাধারণ এই দুর্গ। এই দুর্গর আসল নাম অম্বর ফোর্ট। পুরো দুর্গটি ঘুরে দেখতে অন্তত দুই থেকে তিন ঘন্টা সময় লাগবে। অসাধারণ স্থাপত্য শৈলী দেখেই চোখ জুড়িয়ে যাবে। এখানে গিয়ে হাতির পিঠে চড়ে চারিদিক ঘুরে বেড়াতে ভুলে যাবেন না কিন্তু, সাথে থাকবে গাইড, বুঝিয়ে দেবে এর ঐতিহাসিক তাৎপর্য। সন্ধ্যেবেলা হলে দেখতে পাবেন লাইট অ্যান্ড সাউন্ড যা কিন্তু অসাধারণ।

২) চোখি ধানি – রাজস্থানের আরেকটি জায়গা হল চোখি ধানি রিসোর্ট। জয়পুরে বেড়াতে গেলে অবশ্যই ঘুরে আসবেন সাজানো গোছানো এই রিসোর্ট থেকে। প্রাচীনকালে স্থাপত্য আঁকিবুকি সব মিলিয়ে অসাধারণ সাজানো গোছানো জায়গাটি। এখানে গেলেই শুনতে পারেন লোকসংগীত, লোকো নাচ দেখতে পারেন এছাড়া উটের পিঠে উঠে গোটা শহর ঘুরে বেড়াতে পারেন, দেখতে পারেন পুতুল নাচ আরো কত কি। এই জায়গাটির আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো অসাধারণ রাজস্থানী খাবারের জন্য।

৩) সিটি প্যালেস – রাজস্থানে গেলে অবশ্যই জায়গাটি একবার ঘুরে আসবেন। মহারাজা সাওয়াই জয়সেন রাজত্বও করেছেন। এই অসাধারণ প্যালেসে। জয়পুরের উত্তর-পূর্ব দিকে এই অসাধারণ প্যালেস দিয়ে অবস্থিত জায়গাটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে একদিকে রয়েছে সুন্দর প্যালেস অন্যদিকে রয়েছে সুন্দর বাগান, ঘুরে দেখতে পারেন অসাধারণ এই প্যালেস।

৪) হাওয়া মহল –জয়পুর বেড়াতে যাবেন আর হাওয়া মহল দেখবেন না, তা তো হতেই পারে না, এই মহলের অসাধারণ পাঁচ তলায় ওঠার জন্য আছে স্লোপিং জায়গা, যেখানে আপনি খুব সহজেই পাঁচ তলায় উঠে যেতে পারবেন, গোটা প্রাসাদ জুড়ে রয়েছে প্রচুর জানলা, তাই খুব স্বাভাবিকভাবেই হাওয়া বাতাস খেলতে পারে তাইতো এই নাম হাওয়া মহল।

৫) যন্তর মন্তর –রাজস্থান জয়পুরের আরেকটি অসাধারণ বেড়াতে যাওয়ার জায়গা হল যন্তর মন্তর। ১১২৭ থেকে ১১৭০ খ্রিস্টাব্দের মধ্যে এই অসাধারণ জিনিসটি তৈরি করা হয়েছে। এখানেও সন্ধ্যেবেলা লাইট অ্যান্ড সাউন্ড খুব সুন্দর ভাবে প্রদর্শন করা হয়, তাই অবশ্যই জয়পুর বেড়াতে গেলেই এই জায়গাটি ঘুরে আসবেন।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক