Hoop NewsHoop Trending

৪১৬ টাকা জমিয়েই কোটিপতি হওয়ার সুযোগ দিচ্ছে এই সরকারি স্কিম

নিজের রোজগারের টাকা কিছু করে বাঁচিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই চান। আর সাধারণ মধ্যবিত্তদের জন্য একটি গুরুত্বপূর্ণ সঞ্চয়ের স্কিম হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড। এটি স্মল সেভিং স্কিমের অধীনে একটি স্কিম, যা দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়।

এই স্কিমে একদিকে যেমন ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যায়, তেমনই আবার এই ম্যাচুরিটির সময়কাল আরও ৫ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। এই স্কিমের অধীনে বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত বিনিয়োগ করা যেতে পারে। পাশাপাশি আয়কর ছাড়ের বিষয়েও এই স্কিম খুবই উপযোগী। কারণ মাত্র ৪১৬ টাকার সঞ্চয় করেই এই স্কিম থেকে আপনি হতে পারেন কোটিপতি। কিভাবে? দেখুন সবিস্তারে।

■ ৪১৬ টাকা বিনিয়োগ: অল্প বিনিয়োগ করেই এই স্কিম থেকে কোটি টাকা রিটার্ন করা যায়। এক্ষেত্রে আপনি যদি দৈনিক ৪১৬ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনার মাসিক বিনিয়োগ হবে ১২,৪৮০ টাকা। সেক্ষেত্রে আপনার বার্ষিক বিনিয়োগ প্রায় ১.৫ লক্ষ টাকার কাছাকাছি হবে। এই টাকা আপনি যদি ২৫ বছরের জন্য বিনিয়োগ করেন, সেক্ষেত্রে আপনি ৭.১% হারে সুদ পাবেন। এক্ষেত্রে রিটার্ন বাবদ আপনি কোটি টাকা অব্দি পেতে পারেন।

■ আয়কর ছাড়: বেশিরভাগ মানুষ আয়কর সাশ্রয়ের জন্য এই স্কীমে বিনিয়োগ করেন। এই স্কিমটি করমুক্ত। কারণ এতে বিনিয়োগের সর্বোচ্চ সীমা ১.৫ লাখ টাকা। তাই বিশেষজ্ঞদের মতে, অবসর গ্রহণ এবং দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের জন্য এই স্কিমটি একটি ভাল বিকল্প।

■ শিশুদের নামে বিনিয়োগ: দেশের যেকোনো পোস্ট অফিস কিংবা সরকারি ও বেসরকারি ব্যাংকের দ্বারস্থ হয়েই এই একাউন্ট খুলতে পারেন আপনি। এক্ষেত্রে আপনাকে বা আপনার শিশুকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। তবে নাবালকের ক্ষেত্রে একজন অভিভাবক থাকা আবশ্যিক।

Related Articles