Hoop News

Weather Update: রাজ্যের উপর সাইক্লোনিক সার্কুলেশনের জেরে তুমুল বৃষ্টি পাঁচ জেলায়, জারি হল সতর্কতা

আজ গোটা রাজ্যে পঞ্চায়েত ভোট। আর সেই নিয়ে রাজনৈতিক ময়দানের উত্তাপ তো বেড়েছে দিন দিন। তবে এই উত্তাপ বৃদ্ধির দৌড়ে পিছিয়ে নেই রাজ্যের প্রকৃতিও। দক্ষিণবঙ্গে তেমন একটা বর্ষার দেখা নেই বিগত কয়েকসপ্তাহ। ফলে স্বভাবতই মাঝ বর্ষাতেও রাজ্যে গরমের স্পেল চলছেই। এমন অবস্থায় ফের বৃষ্টির অভাবে বাড়ছে অস্বস্তি। তবে সপ্তাহের শেষদিনে এই বিষয়ে আশার আলো দেখালো হাওয়া অফিস।

কয়েকদিন আগে থেকেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল একটি সাইক্লোনিক সার্কুলেশন। তার জেরেই মৌসুমী বায়ু আরও প্রবলভাবে মপুসম ভবন জানিয়েছে যে এই মুহূর্তে নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশার ওপর দিয়ে সাইক্লোনিক সার্কুলেশন তৈরি হয়ে রয়েছে৷ এর ফলে আগামী কয়েকদিন কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ সাধারণত দিনভর কলকাতার আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। এদিন শহরের বিক্ষিপ্ত জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার রয়েছে। তবে ক্ষণে ক্ষণে বাড়বে অর্দ্রতাজনিত অস্বস্তি। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে বলে এবং সর্বনিম্ন তাপমাত্রা আজ হতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ কলকাতার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশের আশেপাশে থাকতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকেই দক্ষিণবঙ্গে ফের কমতে চলেছে বৃষ্টিপাতের পরিমান। তবে আজও বেশ কয়েকটি জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ১০ জুলাই পর্যন্ত এই পূর্বাভাস থাকবে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির হাহাকার থাকলেও উত্তরবঙ্গে জারি থাকবে ভারী বৃষ্টিপাত। ইতিমধ্যে উত্তরের পাঁচ জেলায় বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ মালদা ও দুই দিনাজপুরেও হালকা বৃষ্টি হবে বলে পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পঙে অতিভারী বৃষ্টির জেরে জারি করা হয়েছে কমলা সতর্কতা। সামগ্রিকভাবে উত্তরবঙ্গে পাঁচ জেলায় দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই পূর্বাভাস।

Related Articles