Hoop News

ভয়ঙ্কর রূপ দুর্গাপুর ব্যারেজের, খোলা হয়েছে ২৮ টি লকগেট! ভরা বর্ষণে কি পরিস্থিতি গোটা রাজ্যের?

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ প্রভাবে দেশের বেশ কয়েকটি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আছে। কোথাও আবার ভারী বৃষ্টির সতর্কতাও আছে। যে রাজ্যগুলিতে আগামী দু’দিন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, সেগুলির মধ্যে রয়েছে ঝাড়খণ্ডও আছে। তা ছাড়া বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশেও ঝড় বৃষ্টি হতে পারে।

এছাড়া ঝাড়খন্ডে অতিরিক্ত বৃষ্টি চলতে পারে, যার জন্য অতিরিক্ত জল দামোদর খাত দিয়ে ঢুকে যাবে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বন্যার পরিস্থিতি হতে পারে।এদিন ডিভিসির পাঞ্চেত জলাধার থেকে ১ লক্ষ ১৪ হাজার কিউসেক জল ছেড়েছে। অতি বৃষ্টির কারণে জলাধার গুলিতে হু-হু করে জল ঢুকছে। আর তাই জল ছাড়তে বাধ্য হচ্ছে ডিভিসি কর্তৃপক্ষ।

অন্যদিকে প্রচুর পরিমাণে জল ছাড়া হয়েছে দুর্গাপুর ব্যারেজ থেকেও। অতিবৃষ্টির কারণে ৯৮ হাজার ৫২৫ কিউসেক জল ছেড়েছে দুর্গাপুর ব্যারেজ। যা স্বাভাবিকভাবেই নিম্ন অববাহিকা এলাকার মানুষজনের চিন্তা বাড়িয়েছে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পশ্চিম মধ্যপ্রদেশ, পূর্ব রাজস্থান, গুজরাত এবং মহারাষ্ট্রে।

নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গাতে। দক্ষিণবঙ্গের পাঁচ জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে, ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের এই পাঁচ জেলা এছাড়া আরো কয়েকটি জায়গাতে বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সার্বিকভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ খানিকটা কমবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর।

Related Articles