Hoop News

অগাস্টে বাড়ল বরাদ্দ রেশন, এবার কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে! জানিয়ে দিল খাদ্য দফতর

দেশের রেশন ব্যবস্থার (Ration) উপরে ভরসা করে থাকেন বহু মানুষ। করোনার সময় থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী বিলি করা শুরু হলে বহু সংখ্যক মানুষ লাভবান হয়েছেন। করোনা পরিস্থিতি ঠিক হয়ে গেলেও এখনো বিভিন্ন কার্ডে বিভিন্ন পরিমাণ রেশন বিনামূল্যে দেওয়া হয়ে থাকে দেশের সাধারণ মানুষকে। প্রতি মাসের শুরুতেই বিভিন্ন রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী পাওয়া যাবে তা জানিয়ে দেওয়া হয় খাদ্য দফতরের তরফে।

বর্তমানে রাজ্যে RKSY, SPHH, PHH ও AAY এই চারটি রেশন কার্ড রয়েছে। RKSY এর অধীনে আবার RKSY I এবং RKSY II এই দুটি ভাগ রয়েছে। অগাস্ট মাসে বেশ কিছু যোজনার অধীনে মাথা পিছু অতিরিক্ত রেশন সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। এছাড়াও পশ্চিমবঙ্গের জঙ্গল মহল এবং আরো বেশ কিছু এলাকার মানুষদের জন্য বিশেষ প্যাকেজের মাধ্যমে দেওয়া হবে অতিরিক্ত রেশন।

AAY রেশন কার্ড

এই রেশন কার্ডের উপভোক্তারা সবথেকে বেশি রেশন পেয়ে থাকেন। এই কার্ডের উপভোক্তারা পরিবারের সদস্য পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম পেয়ে থাকেন বিনামূল্যে। এছাড়া ১ কেজি চিনি নিলে দিতে হবে ১৩ টাকা ৫০ পয়সা।

SPHH ও PHH রেশন কার্ড

স্পেশাল প্রায়োরিটি হাউজ হোল্ড এবং প্রায়োরিটি হাউজ হোল্ড এই দুই ধরণের রেশন কার্ডের উপভোক্তারা পরিবারের সদস্য পিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পেয়ে থাকেন।

RKSY I রেশন কার্ড

খাদ্য সুরক্ষা যোজনার RKSY I কার্ডে মাথা পিছু ২ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হয়। তবে রেশন দোকানে পর্যাপ্ত পরিমাণে গম না থাকলে তার পরিবর্তে ৫ কেজি চাল নেওয়া যাবে।

RKSY II রেশন কার্ড

এই রেশন কার্ডের উপভোক্তারা সবথেকে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। রাজ্য খাদ্য দফতরের তরফে ১ কেজি চাল এবং ১ কেজি গম দেওয়া হয় এই কার্ডের গ্রাহকদের। তবে পর্যাপ্ত পরিমাণ গম না থাকলে নেওয়া যায় ২ কেজি চাল। এছাড়া জঙ্গল মহল এলাকার মানুষ, পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মীরা অতিরিক্ত রেশন সামগ্রী পাবেন অগাস্ট মাসে।

Related Articles