Hoop News

Weather: রাজ্যজুড়ে তুমুল পরিবর্তন ঘটবে আবহাওয়ায়, একাধিক জেলায় জারি হল কড়া সতর্কতা

বিগত সপ্তাহে কয়েকদিন ধরেই কালবৈশাখী মুখ দেখছে বাংলা। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেল হলেই ঘনিয়ে আসছে মেঘ। ঝোড়ো হাওয়ার সঙ্গে বিগত কয়েকদিন অবেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গেও একই আবহাওয়া বিদ্যমান। ফলে বলাই যায় যে, গরমের ভোগান্তি থাকলেও স্বস্তির পরিবেশও তৈরি হচ্ছে রাজ্যে।

তবে চলতি সপ্তাহের শুরু থেকেই বদলে গেছে রাজ্যের আবহাওয়া। আপাতত রাজ্যের আকাশ থেকে বিদায় নিয়েছে কালো মেঘ। সেই কারণেই আবার তাপমাত্রার পারদ চড়তে পারে বলে অনুমান হাওয়া অফিসের। আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর। এখন একনজরে দেখে নিন রাজ্যজুড়ে আজকের আবহাওয়া কেমন থাকবে।

■ কলকাতার আবহাওয়া: গত সপ্তাহে স্বস্তিদায়ক আবহাওয়া থাকলেও আজ তিলোত্তমায় অস্বস্তি বয়ে আনবে ভ্যাপসা গরম। শহর জুড়ে বজায় থাকবে অর্দ্রতাজনিত অস্বস্তি। সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে আজ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বাড়বে তাপমাত্রার পারদ। জুন মাসের শুরু থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির উপর পৌঁছতে পারে তাপমাত্রা। পাশাপাশি শুক্রবার পুরুলিয়া, মুর্শিদাবাদে, বীরভূম, বাঁকুড়াতে থাকছে তাপপ্রবাহের সতর্কতা। অন্যদিকে, আগামী শনিবার এই জেলাগুলির পাশাপাশি নদিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরেও রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। অন্যান্য জেলাগুলিতেও গরমের জন্য অস্বস্তি বজায় থাকবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি এবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও বাড়তে পারে তাপমাত্রার পারদ। তবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি সহ পাঁচ জেলাতে আজ রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এই জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। কিন্তু মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী শনিবার মালদা এবং দক্ষিণ দিনাজপুরে হতে পারে তাপপ্রবাহ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা