Finance NewsHoop News

Ration Card: রেশনের জন্য লাইনে দাঁড়ানোর ঝামেলা শেষ, ভোটের পরেই বড়সড় ঘোষণা সরকারের

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। লাইনে দাঁড়িয়ে কিংবা কার্ড জমা দিয়ে রেশনের সামগ্রী সংগ্রহ করতে হয় নাগরিকদের। তবে এবার আজ ব্যবস্থা থেকে নাগকরিকদের কিছুটা অব্যহতি দেওয়ার পথে সরকার। এবার থেকে অতিরিক্ত রেশনের সামগ্রী আর লাইনে দাঁড়িয়ে নিতে হবে না। এবার থেকে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে রেশনের টাকা। কিভাবে মিলবে এই সুবিধা? দেখে নিন বিস্তারিত।

এই বিষয়ে এবার বড়সড় একটি পদক্ষেপ নিতে চলেছে কর্ণাটকের রাজ্য সরকার। সেই রাজ্যের রেশন ব্যবস্থায় রয়েছে একটি ‘অন্ন ভাগ্য’ শ্রেণী। এই শ্রেণীর অন্তর্ভুক্ত মানুষদের অতিরিক্ত চাল ও গম দিয়ে থাকে সরকার। তবে এবার তাদের সেই অতিরিক্ত ৫ কেজি সামগ্রীর নির্ধারিত ১৭০ টাকা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে বলে ঘোষণা করেছে সিদ্দারামাইয়া সরকার। খুব শীঘ্রই এই নিয়ম সেই রাজ্যে চালু হতে চলেছে বলেও জানা গেছে কর্ণাটকের রাজ্য সরকারের তরফে।

উল্লেখ্য, রেশনের অন্তোদয় অন্ন যোজনার অধীনে ইতিমধ্যে ১.২৮ কোটি নাগরিকের প্রায় ৯৯% আধার নম্বরের সঙ্গে যুক্ত। এর মধ্যে ৮২% সুবিধাভোগীর আধার কার্ডের সাথে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে। আর যাদের এটি রয়েছে, তাদের প্রতি কেজি ৩৪ টাকা হারে অতিরিক্ত ৫ কেজি চালের টাকা দেবে কর্ণাটক সরকার। তবে এর মধ্যে আবার ২২ লক্ষ নাগরিকের আধার সংযুক্তিকরণ হয়নি বলেই জানা গেছে। টুই এইসব নাগরিকদের সত্তর রেশন কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার সংযুক্ত করার নির্দেশ দিয়েছে কর্ণাটক সরকার।

Related Articles