Hoop News

Ration Kit: এই কার্ড থাকলেই ১০০ টাকায় ৬ রকমের জিনিস সহ মিলবে ‘রেশন কীট’, বড় ঘোষণা রাজ্য সরকারের

স্বাধীনতার পর দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে ভারতে। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

এখন অক্টোবর মাস। অর্থাৎ, এই মাসে দেশজুড়ে রয়েছে নানা উৎসব। আর এই উৎসবের মরশুমে কেন্দ্র সরকার ও রাজ্য সরকার প্রদত্ত একাধিক ধরণের রেশন কার্ড হোল্ডারদের দেওয়া হয় অতিরিক্ত রেশনের সুবিধা। তাদের আর্থিক অবস্থা বিবেচনা করে রেশন কার্ড অনুযায়ী এই রেশন ইস্যু করা হয়। এই বিষয়ে যেমন কেন্দ্র সরকার অন্ন যোজনার মাধ্যমে সুবিধা প্রদান করেন নাগরিকদের, তেমনভাবেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও এই মরশুমে বিশেষ রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে এবার উৎসবের মাসে এক বড়সড় পদক্ষেপ নিল মহারাষ্ট্রের রাজ্য সরকার। জানা গেছে, এবার সেই রাজ্যের রেশন কার্ড হোল্ডারদের ‘রেশন কীট’ প্রদান করবে রাজ্য সরকার। এই রেশন কীটে থাকবে ৬ রকমের খাদ্যদ্রব্য। এর মধ্যে যেমন থাকতে চলেছে ১ কেজি চিনি ও ১ লিটার ভোজ্য তেল; তেমনভাবে থাকবে আধ কেজি রাভা-চানা ডাল, ময়দা ও পোহা। অর্থাৎ উৎসবের সময় রাজ্যবাসীকে সব ধরণের সুবিধা প্রদান করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

তবে এই ধরণের রেশন কীট সংগ্রহ করতে হলে নাগরিকদের দিতে হবে ১০০ টাকা। অর্থাৎ , ১০০ টাকা দিলে তবেই মিলবে এই অতিরিক্ত রেশনের সুবিধা। তবে সকলেই এই সুবিধা পাবেন না বলে জানা গেছে। এই প্রকল্পের অধীনে শুধুমাত্র সেইসব নাগকরিকদের সুবিধা দেওয়া হবে, যাদের অন্ত্যোদয় অন্যান্য প্রকল্প এবং অগ্রাধিকার রেশন কার্ড রয়েছে। আর রাজ্যের এই প্রকল্পের মাধ্যমে মহারাষ্ট্রের ১ কোটি ৬৬ লক্ষ ৭১ হাজারেরও বেশি মানুষ উপকৃত হবেন বলেও জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা