whatsapp channel

Jyotipriyo Mallick: স্ত্রীয়ের হাতেই ২ কোটি, মোট কত কোটি টাকার মালিক জ্যোতিপ্রিয় মল্লিক!

ত্রয়োদশীর ভোর রাতে গ্রেপ্তার হয়েছেন রাজ্যের বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে। তাকে রেশন দুর্নীতি মামলায় গ্রেপ্তার করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। একটানা ২১ ঘন্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। সূত্রের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ত্রয়োদশীর ভোর রাতে গ্রেপ্তার হয়েছেন রাজ্যের বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে। তাকে রেশন দুর্নীতি মামলায় গ্রেপ্তার করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। একটানা ২১ ঘন্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। সূত্রের খবর, গতকাল ভোর ৩.২২ মিনিট নাগাদ তাকে বাড়ি থেকে বার করে সিজিও কমপ্লেক্সের ইডি দফতরে আনা হয়। সকালে তাঁকে স্বাস্থ্য পরীক্ষার জন্য জোকা ইএসআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ইডি সূত্রে জানা গেছে, বয়ানে অসঙ্গতি সহ একাধিক অভিযোগে প্রাক্তন খাদ্যমন্ত্রী ও বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করা হয়।

Advertisements

কিন্তু রাজ্যের এই মন্ত্রী ঠিক কত কোটি টাকার মালিক? এই প্রশ্ন অনেকের মনেই এখন ঘুরপাক খাচ্ছে। কারণ এর আগেও দুর্নীতির সঙ্গে জড়িত একাধিক নর্তা ও মন্ত্রীর বাড়িতে টাকার পাহাড়ের সন্ধান পেয়েছিলেন তদন্তকারী অফিসাররা। আর এই দৌড়ে পিছিয়ে নেই জ্যোতিপ্রিয় মল্লিক। জানা গেছে, জ্যোতিপ্রিয় মল্লিকের মোট স্থাবর সম্পত্তির পরিমান ৩ কোটি ৯৩ লক্ষ ৯৪ হাজার টাকা এবং তার স্ত্রী মণিদীপা মল্লিকের মোট স্থাবর সম্পত্তির পরিমান ২ কোটি ৩০ লক্ষ ৭১ হাজার ৭০৮ টাকা। মল্লিক এই বিপুল পরিমাণ সম্পত্তির মধ্যে রয়েছে বিভিন্ন ব্যাঙ্কের সেভিংস, সোনা, রুপোর অলংকার, গাড়ি সহ অন্যান্য জিনিস। তবে দুজনের নামে কোনরকম লোন নেই বলেই জানা গিয়েছে। এছাড়াও জ্যোতিপ্রিয় মল্লিকের স্ত্রীর নামে থাকা অস্থাবর সম্পত্তির পরিমাণ প্রায়ই ৪ লাখ ৫ হাজার টাকা। এখন একনজরে দেখে নেওয়া যাক তাদের সম্পত্তির বিস্তারিত তথ্য।

Advertisements

● জ্যোতিপ্রিয় মল্লিকের সম্পত্তি: নির্বাচন কমিশনকে সম্পত্তির যে হিসেব দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী, তা অনুযায়ী তার মোট সম্পত্তির পরিমান হিসেব করে হয়েছে। ২০১৫-১৬ অর্থবর্ষে জ্যোতিপ্রিয়র বার্ষিক আয় ছিল ২ লক্ষ ৪০ হাজার ৯১৭ টাকা। এরপে ২০১৬-১৭ অর্থবর্ষে তার বার্ষিক আয় বেড়ে দাঁড়ায় ১১ লক্ষ ৯৮ হাজার ১৪৮ টাকা। এবার ২০১৭-১৮ অর্থবর্ষে সেই আয় আরো বেড়ে দাঁড়ায় ১২ লক্ষ ৪০ হাজার ২৫৫ টাকা। পরবর্তী অর্থবর্ষ অর্থাৎ, ২০১৮-১৯ অর্থবর্ষে জ্যোতিপ্রিয়র বার্ষিক আয় এক ধাক্কায় অনেকটা বেড়ে হয়েছিল ছিল ৫১ লক্ষ ৯৩ হাজার ৫৭৬ টাকা। যদিও ২০১৯-২০ অর্থবর্ষে তার আয় খানিকটা কমে হয় ৪০ লক্ষ ২১ হাজার ৯১০ টাকা।

Advertisements

● মণিদীপা মল্লিকের সম্পত্তি: সম্পত্তির নিরিখে পিছিয়ে নেই জ্যোতিপ্রিয় মল্লিকের স্ত্রী মণিদীপা মল্লিকও। ২০১৫-১৬ অর্থবর্ষে তার বার্ষিক আয় ছিল ১১ লক্ষ ৫২ হাজার ৭০০ টাকা। ২০১৬-১৭ অর্থবর্ষে তার বার্ষিক বেড়ে হয় ১২ লক্ষ ১৫ হাজার ৪৯০ টাকা। এবার ২০১৭-১৮ অর্থবর্ষে তার বার্ষিক আয় প্রায় দ্বিগুণ বেড়ে হয় ২৫ লক্ষ ৫২ হাজার ৪৬০ টাকা। যদিও ২০১৯-২০ অর্থবর্ষে মন্ত্রীপত্নীর বার্ষিক আয় কিছুটা কমে হয় ১৮ লক্ষ ১১ হাজার ৬৫৫ টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা