Hoop News

LPG Price Drop: দীপাবলির পর আরো সস্তা হল রান্নার গ্যাস! জেনে নিন কলকাতার দরদাম

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছিল সরকার। এতে সাময়িক স্বস্তি পেয়েছিলেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এই স্বস্তি বেশিদিন স্থায়ী হয়নি। কারণ গত ১ অক্টোবর প্রথমবার বাণিজ্যিক গ্যাসের দাম ২০০ টাকারও বেশি বাড়ানো হয় এবং দ্বিতীয়বার ১ নভেম্বর আরও ১০৩.৫ টাকা বাড়ানো হয়। এর ফলে কলকাতায় সিলিন্ডার পিছু ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের একধাক্কায় ২০৩.৫ টাকা বাড়ে।

উল্লেখ্য, ১ নভেম্বর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার কিনতে গুনতে হচ্ছিল ১,৯৪৩ টাকা। তবে এবার দীপাবলির পরেই কমানো হল এই ভর্তুকিহীন বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। জানা গেছে, আজ থেকে প্রতি সিলিন্ডারে ৫৭.৫০ টাকা করে কমছে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। এর ফলে যেমন খুশির আবহ তৈরি হচ্ছে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীদের জন্য, তেমনই এর ভালো প্রভাব পড়বে সাধারণ মানুষের উপরেও। কারণ এতে হোটেল ও রেস্তোরাঁজাত খাবারের দাম বৃদ্ধি পাবেনা ব্যাপকভাবে।

আর এই মূল্য হ্রাসের ফলে আজ থেকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের ভর্তুকিহীন বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হচ্ছে ১৮৮৫.৫০ টাকা। এছাড়াও আজ থেকে নিউ দিল্লিতে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১৭৭৫.৫০ টাকা। এই ধরণের বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার যদি মুম্বইয়ে কেউ কেনেন, তাহলে তাকে খরচ করতে হবে ১৭২৮ টাকা এবং চেন্নাইতে কিনতে হলে গুনতে হবে সিলিন্ডার পিছু ১৯৪২ টাকা।