Hoop News

Cyclonic Circulation: বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, আগামী কয়েকদিন ভারী বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি

এপ্রিল মাসে থেকেই তীব্র গরমে জ্বলছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কোথাও কোথাও ছুঁয়ে গিয়েছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। ফলস্বরূপ রাজ্যবাসীর জীবন এই কারণে কার্যত নাকাল হয়ে হয়। কিন্তু সকলকে সুখবর দিয়ে মাসখানেক আগেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু তারপর আবার শুরু হয়েছে গ্রীষ্মের দাবদাহ। তবে এবার একজোড়া সাইক্লোনিক সার্কুলেশনের জেরে ফিরতে চলেছে স্বস্তি, এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

মৌসম ভবন সূত্রে খবর, আজই এই সাইক্লোনিক সার্কুলেশন বা ঘূর্ণাবর্তের তৈরি হয়ে যাওয়ার সভাবনা ছিল। কিন্তু কোনো জাগতিক কারণে ঘটছে বিলম্ব। আর এই কারণে এখনই নয়, আরো ৪৮ ঘন্টার মধ্যে বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত তৈরি হবে বলেই জানা গেছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী পরশু নতুন ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। আর তার জেরেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সভাবনা।

মৌসম ভবন আরো জানিয়েছে যে এই সাইক্লোনিক সার্কুলেশনের ফলে তৈরি হতে চলেছে একটি মৌসুমি অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খণ্ডের নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে ওড়িশার বালাসোরের উপর দিয়ে দক্ষিণ-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্ত জলের উপর বেশিক্ষণ স্থায়ী হলে এর শক্তি আরও বৃদ্ধি হবে বলেই জানা গেছে। আর এই কারণে এই রাজ্যের আবহাওয়ায় আগামী কয়েকদিনে তুমুল পরিবর্তন হতে চলেছে বলে জানা গেছে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এছাড়াও আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের সবকটি জেলায় আজ জারি রয়েছে হলুদ সতর্কতা। এদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে একাধিক জায়গায় হতে পারে বজ্রপাত। পাশাপাশি আগামী পাঁচদিন উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে।

Related Articles