whatsapp channel

Weather Update: আজ তুমুল দুর্যোগের পূর্বাভাস রয়েছে রাজ্যের এই জেলাগুলিতে

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসও কিন্তু শেষের মুখে। কিন্তু এখনো পর্যন্ত বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার বৃষ্টি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসও কিন্তু শেষের মুখে। কিন্তু এখনো পর্যন্ত বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার বৃষ্টি থেকে বঞ্চিত রয়ে গেছে দক্ষিণবঙ্গ। এর মাঝে নিম্নচাপের প্রভাবে বেশ কিছু উপকূলীয় জেলায় বৃষ্টিপাত হলেও সেভাবে মাটি ভেজেনি। শহর কলকাতার চিত্রটাও একইরকম রয়েছে বিগত ২ মাস ধরে। গত কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও ফের হুহু করে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।

Advertisements

তবে এই উইকেন্ডে ফের আবহাওয়া বদলের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহের শেষে বাড়ি বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের একাধিক জেলা। পাশাপাশি দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার খবর রয়েছে। এখন দেখে নিন যে রাজ্যজুড়ে কেমন থাকবে আজকের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আবহাওয়া মূলত মেঘলা থাকবে। দিনের কোনো কোনো সময় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে কিছু কিছু জায়গায়। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে পারে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৭৭ শতাংশ। তাই আজ অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হলেও আজ থেকে দক্ষিণবঙ্গেও কমবে বৃষ্টির পরিমান। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ বৃষ্টি হবে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তবে আগামীকাল থেকে ফের বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পাশাপাশি তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলেও জানা গেছে। তাই আগামী কয়েকদিন অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে সপ্তাহান্তে ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমলেও আজ উত্তরবঙ্গ কিন্তু ভাসবে ভারী বৃষ্টিতে। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় আজ রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। আগামী ২৪ ঘণ্টায় এই এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। পাশাপাশি, আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা