whatsapp channel
Finance News

Indian Currency: এবার বাতিল হবে ৫০০ টাকার নোট? আগামীর সিধান্ত জানিয়ে দিলেন খোদ অর্থমন্ত্রী

ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক বড়সড় সিধান্ত নিয়েছে মোদি সরকার। তার মধ্যে সবথেকে বড় সিধান্ত ছিল নোটবন্দি। ২০১৬ সালে প্রধানমন্ত্রী ঘোষণা করেন যে দেশের কালো টাকা নিধন করতে তৎকালীন চলতি ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিলের সিধান্ত নেওয়া হয়েছে। সেই সময়ে তার এই সিদ্ধান্তে আলোড়ন পড়ে যায় দেশজুড়ে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে দেশবাসীর বছরখানেক সময়ও লেগে যায়।

তবে ২০১৬ সালে দেশের দুটি সর্ববৃহৎ নোট বাতিল করা হলেও নতুনভাবে চালু করা হয় ৫০০ ও ২,০০০ টাকার নোট। এই বিষয়টি ঘিরে রাজনৈতিক বিতর্কও হয় বিস্তর। ২০২৩-এর শুরু থেকেই এই নোট ক্রমেই মানুষের হাতে আসা কমে জায়েজ কমে যায় ২,০০০ টোকার নোটের লেনদেনও। শেষমেষ এই নোটটিকেও বাতিল করার সিদ্ধান্তে সিলমোহর দেয় কেন্দ্র। এক ঘোষণায় বলা হয় যে আগামী ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩-এর পর দেশে আর চালু থাকবে না ২,০০০ টাকার নোট।

এই বিষয়ে কেন্দ্রের তরফে জানানো হয় যে এই নির্দিষ্ট তারিখের আগে ব্যাঙ্কে গিয়ে ২,০০০ টাকার নোট জমা দিতে পারবেন নাগরিকরা। এই খবরেও দেশজুড়ে শোরগোল পড়ে। তবে মানুষের হাতে এই কারেন্সি খুব বেশি না থাকার কারণে হয়রানি কম হয়। এই অবস্থায় অনেকেই এখনও ২,০০০ টাকার নোটগুলি জমা দেননি। তবে ৩০ শে সেপ্টেম্বরের আগেই সেগুলিকে জমা করার পরামর্শ দিয়েছে অর্থমন্ত্রক। জানা গেছে, এই তারিখ আর বাড়ানো হবেনা। আর এই বিষয়টি জানিয়েছেন খোদ অর্থমন্ত্রী।

তবে এরপর সোশ্যাল মিডিয়ায় গুঞ্জন উটজতে শুরু করে যে এরপর হয়তো ৫০০ টাকার নোটও বাতিল করার সিধান্ত নিতে পারে কেন্দ্র। যদিও এটিই এখন ভারতের সর্বোচ্চ কারেন্সি হিসেবে বিবেচিত হচ্ছে। ফলে এমনটা হলে আবারো বড়সড় সমস্যায় পড়তে পারে দেশের মানুষজন। তবে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বিষয়টি খোলসা করেছেন। তিনি সাফ জানিয়ে দিয়েছেন যে এই বিষয়ে এখন তেমন কিছু ভাবছে না কেন্দ্র। পাশাপাশি ১,০০০ টাকার নোট ফিরিয়ে আনার বিষয়েও কোনো পরিকল্পনা নেই বলে অভিমত অর্থমন্ত্রীর।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা