whatsapp channel
Finance News

Income Tax: আয়কর ফাইলের পর এই কাজটি না করলেই ঢুকবে না রিটার্নের টাকা, দেখে নিন পদ্ধতি

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, আপনাকে আইটিআর ফাইল করার ৩০ দিনের মধ্যে ই-ভেরিফিকেশন করতে হবে। আগে এই সময়কাল ছিল ১২০ ​​দিন, কিন্তু আয়কর বিভাগ এখন তা কমিয়ে ৩০ দিনে করেছে, যা ১ লা আগস্ট ২০২২ থেকে প্রযোজ্য হয়েছে। এবার আপনি যদি এই সময়ের মধ্যে আপনার রিটার্ন যাচাই না করেন, তাহলে আপনার ফেরতের টাকা আটকে যাবে। এর সাথে, আপনার আইটিআরও প্রক্রিয়াও সম্পূর্ণ হবে না। আয়কর বিভাগের মতে, যারা আইটিআর যাচাই করে তাদেরই ট্যাক্স রিফান্ড দেওয়া হয়।

এই বিষয়ে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) মূল্যায়ন বছর ২০০৯-১০ এর জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। উল্লিখিত বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৯- অনুসারে, বৈদ্যুতিনভাবে ডেটা প্রেরণের তারিখটি হবে রিটার্ন প্রদানের তারিখ যদি ITR-V ফর্মটি বৈদ্যুতিনভাবে ডেটা প্রেরণের তারিখের ৩০ দিনের মধ্যে জমা দেওয়া হয়। যদি, ফর্ম ITR-V উপরে উল্লিখিত সময়ের পরে জমা দেওয়া হয়, তবে এটি বিবেচিত হবে যে রিটার্নের ক্ষেত্রে ITR-V ফর্মটি পূরণ করা হয়েছে তা কখনই জমা দেওয়া হয়নি এবং এটি ইলেকট্রনিকভাবে পুনরায় প্রেরণ করার জন্য মূল্যায়নকারীর দায়িত্ব থাকবে।

উল্লেখ্য, সঠিকভাবে যাচাইকৃত ITR-V-এর স্পিড পোস্ট প্রেরণের তারিখটি ইলেকট্রনিকভাবে আয়কর রিটার্নের ডেটা প্রেরণের তারিখ থেকে ৩০ দিনের সময়কাল নির্ধারণের উদ্দেশ্যে বিবেচনা করা হবে। আর এই কাজটি ঠিকমতো করে ফেললে তবেই করদাতার ব্যাঙ্কে ঢুকবে তার আয়কর রিটার্নের নির্দিষ্ট টাকা। তাই আয়কর রিটার্ন ফাইল জমা দেওয়ার পর এই কাজটি করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা