whatsapp channel
Hoop Life

বাড়ির ব্যালকনি সাজিয়ে তুলুন সুন্দর মানিপ্লান্টে সহজ পদ্ধতি শিখে নিন

নতুন বাড়ি করে ভাবছেন কি দিয়ে ঘর সাজানো যায়? ঘর সাজানোর একমাত্র ভালো উপাদান হতে পারে গাছ। ঘর সাজানোর জন্য আপনি ব্যবহার করতে পারেন মানিপ্লান্ট। মাটিতে কিংবা কাঁচের বোতলে অনায়াসে বেড়ে উঠতে পারে এই মানিপ্লান্ট। কথায় বলে, বাড়িতে মানিপ্লান্ট গাছ রাখলে সৌভাগ্য বৃদ্ধি হয়। সৌভাগ্য বৃদ্ধি হয় কিনা তা তো জানা নেই, তবে এই গাছ দিয়ে ঘর সাজালে আপনার ঘরের ভেতর অক্সিজেনের মাত্রা যে বৃদ্ধি পাবে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই এত পরিবেশ দূষণ যখন বাইরে ঘরের ভেতরটাকে অক্সিজেনের ভরপুর মাত্রা বজায় রাখার জন্য সঙ্গী করুন মানিপ্লান্ট।

মানিপ্লান্ট গাছের জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। তবে একটি গাছ যখন আপনি বাড়িতে রাখছেন তাকে কিছুটা যত্ন করতেই হবে। খালি মদের বোতল আমরা অনেক সময় ফেলে দিই, কিন্তু একটু বুদ্ধি করে যদি এই সমস্ত সুন্দর দেখতে বোতলকে একটু ডেকোরেশন করে তার মধ্যে জল দিয়ে কয়েকটা মানিপ্লান্টের চারা বেঁধে দিয়ে রেখে দিতে পারেন তবে অনায়াসে বোতল এবং আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে। অনেকেই বলে থাকেন মানিপ্লান্ট ইনডোর প্ল্যান্ট। কিন্তু এটি একেবারে সঠিক নয়, আপনার ঘরের যেখানে উজ্জ্বল আলো আসে সেখানেই গাছ রাখুন।

কোনো নার্সারি থেকে ভাল জাতের চারা কিনে আনতে পারেন। তা না হলে চেনাশোনা কারোর বাড়ি থেকে একটি ডাল কেটে আনলে আপনি সেখান থেকে অনেক চারা নিজেই তৈরি করে নিতে পারবেন। সব সময় পাতার নিচে ফাঁকা অংশ থেকে ডাল কেটে নিতে হবে। ছোট ছোট করে কেটে নিয়ে একটি সুতো দিয়ে বেঁধে নিয়ে প্রথমে শিকড় করে নিতে হবে। তার জন্য একটি পাত্রের মধ্যে বেশ কিছুটা রঙিন পাথর দিয়ে তার মধ্যে জল দিয়ে দিতে হবে।

জলের মধ্যে মানিপ্লান্টের ছোট ছোট কেটে নেওয়া অংশগুলোকে ডুবিয়ে রাখতে হবে। যেখানে উজ্জ্বল আলো আসে এমন জায়গায় রেখে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে এই জল প্রতিদিন পাল্টে দিতে হবে। মোটামুটি তিন সপ্তাহ পর বেশ শিকড় বেরিয়ে যাবে।

একটি পাত্রের মধ্যে বাগানের মাটি তার সঙ্গে সামান্য পরিমাণ ভার্মিকম্পোস্ট মিশিয়ে নিয়ে মাটি তৈরি করুন। এরপর শিকড় বিভিন্ন অংশগুলো মাঝেমধ্যে লাগিয়ে দিন।

যদি ঘরের মধ্যে রাখতে চান তাহলে সপ্তাহে অন্তত একদিন এগুলিকে উজ্জ্বল রোদে রেখে দেবেন। ইনডোর প্লান্টের নিয়ম সপ্তাহে অন্তত একবার এগুলিকে ভাল করে স্নান করাতে হয়। তবে খেয়াল রাখবেন যেন কোনোভাবেই মাটিতে না জল জমে থাকে।

এগুলোতে কোনোভাবেই জৈব সার দেওয়ার প্রয়োজন হয় না, তাও যদি ইচ্ছা করে মাঝেমধ্যে সরিষার খৈল পচা তরল সার দিতে পারেন। এইভাবে আপনার বাড়িকে সাজিয়ে তুলতে পারেন মানিপ্লান্ট দিয়ে।

whatsapp logo