Hoop News

Weather: ভাদ্রমাসের শুরুতেই বদলে যাচ্ছে আবহাওয়া, কোন কোন জেলা ভাসবে বৃষ্টিতে!

ইতিমধ্যে শেষ হয়েছে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। আজ থেকেই শরতের আগমন। তার প্রতিফলন দেখা যাচ্ছে আবহাওয়ায়। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি কিন্তু রয়েই গেছে। আর এই সপ্তাহের শেষেও তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখন আকাশের মধ্যে কোনো সিস্টেম সক্রিয় না থাকার কারণে এই উইকেন্ডে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই রাজ্যে। মৌসম ভবনের আপডেট অনুযায়ী, এই মুহূর্তে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সক্রিয় থাকলেও তার অভিমুখ কিন্তু রয়েছে ওড়িশা উপকূলের দিকে। ফলে সেটি ক্রমেই ছত্তিশগড়ের দিকে এগিয়ে যেতে চলেছে। সেই কারণে বৃষ্টি থেকে আবার বঞ্চিত থাকতে পারে বাংলা। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘ ও রোদের খেলা চলবে শহরের আকাশে। তবে বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে আজ। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং ৭৫ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা, এই দুই উপকূলবর্তী জেলায় হতে পারে ভারী বৃষ্টি। এছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বাদবাকি জেলাগুলিতেও। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণে বাড়বে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। তবে সোমবার থেকে ফের হাওয়া বদল হবে উত্তরবঙ্গে। আবার বৃষ্টি বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Related Articles