Finance News

Income Tax Varification: আয়কর জমা দিয়ে এই কাজটি না করলেই মিলবে না রিটার্নের টাকা, জেনে নিন পদ্ধতি

২০১৩-২৪ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা ৩১ শে জুলাই শেষ হয়েছে। আয়কর সময়মতো জমা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর সঙ্গে এটিও গুরুত্বপূর্ণ যে সতর্কতা অবলম্বন ককরে ত্রুটিগুলি এড়িয়ে এই কাজটি করা উচিত। করদাতারা যখন তাড়াহুড়ো করে সময়সীমার মধ্যে তাদের রিটার্ন দাখিল করেন, তখনই তারা বুঝতে পারেন যে তারা কিছু তথ্য মিস করেছেন বা তারা তা প্রকাশ করেননি। যদিও একটি প্রক্রিয়ায় অনেক কিছু ভুল হতে পারে, ভারতের আয়কর বিভাগ এলহন একটি সংশোধিত আইটিআর ফাইল করে এই ত্রুটিগুলি সংশোধন করার অনুমতি দেয়। প্রত্যেক করদাতাকে (বিলম্বিত আইটিআর সহ) ধারা 139(5) এর অধীনে সংশোধিত আইটিআর ফাইল করার অনুমতি দেওয়া হয়।

উল্লেখ্য, আয়কর আইনের 139(5) ধারা এবং কলকাতা ট্রাইব্যুনালের রায়ের অধীনে, তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে তথ্য বা ফেরত পাওয়ার পরেও সংশোধিত রিটার্ন দাখিল করা যেতে পারে। অতএব, অর্থবর্ষ ২০২৩-২৪ – এর জন্য সংশোধিত রিটার্ন দাখিলের জন্য নির্ধারিত সময়সীমা হল ৩১ শে ডিসেম্বর, ২০২৩। এক্ষেত্রে যদি আপনি একটি সংশোধিত রিটার্ন দাখিল করেন তাহলে কোনো জরিমানা হবে না। লাসপাসি যদি শুধুমাত্র সামান্য পরিবর্তন হয়, সেক্ষেত্রেও কোনো জরিমানা হবেনা।

আপনি কতবার সংশোধিত আইটিআর জমা দিতে পারবেন তা সীমাবদ্ধ নয়। বরং এটা বোঝা গুরুত্বপূর্ণ যে রিটার্ন দাখিল করার সময়, মূল রিটার্নের বিবরণ একটি বাধ্যতামূলক প্রয়োজন হিসাবে অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সংশোধিত আইটিআর ফাইল করা আয়কর ই-ফাইলিং পোর্টালে মূল রিটার্ন দাখিলের অনুরূপ। তাই আয়কর জমা দেওয়ার এই সময়ে, আয়কর আইনের ধারা 139(5) এর অধীনে ফাইল করা বাধ্যতামূলক৷

এই কাজটি ককরার জন্য আপনাকে অবশ্যই ‘রিটার্ন ফিল্ড এর অধীনে’ কলামে যেতে হবে এবং “সংশোধিত u/s 139(5)” বিকল্পটি নির্বাচন করতে হবে। বিকল্পটি নির্বাচন করার পরে, আইটিআর ফর্ম আপনাকে আসল আইটিআর-এর বিশদ বিবরণ প্রদান করতে অনুরোধ করে। এই সুনির্দিষ্ট বিষয়গুলি পূরণ করার জন্য প্রয়োজনীয় যে বর্তমান জমা একটি সংশোধন করা রিটার্ন যা কোনো ভুল বা বাদ দিয়ে মুক্ত। একবার আপনি আপনার সংশোধিত আইটিআরটি ফাইল করার পরে যাচাই করেছেন তা নিশ্চিত করা অপরিহার্য। আপনার সংশোধিত ট্যাক্স রিটার্ন আয়কর বিভাগ দ্বারা গৃহীত হবে না যদি না এটি নিশ্চিত করা হয়।

Related Articles