Finance News

LIC Scheme: আপনার বয়স অনুযায়ী এলআইসির কোন পলিসি কেনা উচিত দেখে নিন

যে কোন পরিকল্পনাতেই বিনিয়োগ করুন না কেন পোর্টফোলিওতে আপনার একটি জীবন বীমা থাকা উচিত

বয়স অনুযায়ী কিন্তু বিনিয়োগের ধারা পরিবর্তন করতে হয় অনেক সময়। কিন্তু আপনি যেই প্রকল্পে বিনিয়োগ করুন না কেন পোর্টফোলিওতে আপনার একটি জীবন বীমা থাকতেই হবে। আর্থিক বিশেষজ্ঞরাও এরকম পরামর্শ সবসময় দিয়ে থাকেন। সুখী এবং নিরাপদ জীবন যাপনের জন্য এটা অত্যন্ত অপরিহার্য এবং ভারতীয়দের জীবনে জীবন বীমার একটা বিশাল বড় গুরুত্ব রয়েছে। মৃত্যুর পরে পরিবার এবং প্রিয়জনদের আর্থিক নিরাপত্তা প্রদান করে জীবন বীমা। এই দেশে অনেক ধরনের জীবন বীমা রয়েছে কিন্তু কোন বীমা পলিসি আপনার করা উচিত। সেটাই হয়ে যায় সব থেকে বড় প্রশ্ন।

জীবন বীমার কথা উঠলেই সবার আগে আমাদের মাথায় এলআইসি ব্র্যান্ডটির কথা মাথায় আসে। জীবন বীমার সব থেকে সেরা সংস্থা এটি। এই জীবন বীমা কোম্পানিতে এত ধরনের প্রকল্প রয়েছে যে তার মধ্যে থেকে সেরা প্রকল্প বেছে নেওয়া একেবারেই সহজ কাজ নয়। কভারেজ পলিসির মেয়াদের ভিত্তিতে সেরা ৫টি এলআইসি পলিসির তালিকা আপনাদের সামনে রাখা হলো।

১. এলআইসি জীবন অমর – ২০১৯ সালে এলআইসি এই জীবন অমর পলিসি চালু করেছিল। এই প্রকল্পে আপনারা কোনোরকম রিটার্ন পাবেন না। পলিসি হোল্ডারের মৃত্যুতে পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে এই প্রকল্পটি। ১৮ থেকে ৬৫ বছরের বয়সি যে কোন ব্যক্তি এই প্রকল্প গ্রহণ করতে পারেন।

২. এলআইসি টেক টার্ম প্ল্যান – অনলাইন টার্ম অ্যাসিওরেন্স পলিসি এটি। দুর্ভাগ্যজনক কারণে মৃত্যু হলে পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হয় এই প্রকল্পের মাধ্যমে। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যে কোন ব্যক্তি এই পলিসি কিনতে পারেন তবে ৩০ বছর বয়সে এই পলিসি কেনা সবথেকে ভালো।

৩. এলআইসি নিউ চিল্ড্রেন মানিব্যাক পলিসি – শিশুর উচ্চশিক্ষা বিবাহ এবং অন্যান্য প্রয়োজন মেটাতে এই প্রকল্প চালু করেছে এলআইসি। মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত আপনি লাইফ রিস্ক কভার এবং সারভাইভাল বেনিফিট পেয়ে যাচ্ছেন। ০ থেকে ১২ বছর বয়সী শিশুর নামে এই পলিসি গ্রহণ করতে পারেন আপনি। এই পলিসির মেয়াদ ২৫ বছর।

৪. এলআইসি নিউ জীবন আনন্দ প্ল্যান – সব থেকে জনপ্রিয় পলিসি এলআইসির তরফ থেকে এটাই। ১৮ থেকে ৫০ বছর বয়সী যে কোন ব্যক্তি এই পলিসি কিনতে পারেন। সঞ্চয় এবং আর্থিক সুরক্ষা দুটোই পাওয়া যায় এই পলিসিতে। ২০ বছর বয়সে এই পলিসি কিনলে সবথেকে ভালো লাভ পাওয়া যায়।

৫. এলআইসি জীবন উমঙ্গ পলিসি – এই পলিসিতে আপনি সঞ্চয় এবং আর্থিক নিরাপত্তার সুবিধা পেয়ে যাবেন। আপনি ১০০ বছরের লাইভ কভার পেয়ে যাবেন এবং তিন মাস বয়সে আপনি এই পলিসি কিনতে পারেন। ১০০ বছরের লাইফ কভার এবং সঞ্চয় সুবিধা থাকার কারণে এক বছর বয়সের মধ্যেই এই পলিসি কেনার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

Related Articles