whatsapp channel
Hoop Life

সংসারে সৌভাগ্য ফিরিয়ে আনতে ঘরে রাখুন ‘লাকি বাম্বু’

‘লাকি বাম্বু’ অসাধারণ একটি গাছ। ঘর সাজাতে কিংবা অফিসের ডেস্কে রাখার জন্য এই গাছটি ব্যবহৃত হয়ে থাকে। ফেংশুই মতে, এই গাছ বাড়িতে থাকলে আপনার সৌভাগ্য বৃদ্ধি হবে।

সাধারণত জলের মধ্যে ‘লাকি বাম্বু’ রাখা হয়। তবে অনেকেই অভিযোগ করেন নার্সারি থেকে লাকি বাম্বু কিনে আনার পর এটি নষ্ট হয়ে যায়। কিন্তু কয়েকটি স্টেপ মেনে চললে আপনার ঘরে বা অফিসের সুন্দরভাবে বেড়ে উঠতে পারবে লাকি বাম্বু।

অন্তত সাত দিন অন্তর অন্তর লাকি বাম্বু পাত্রে জল পাল্টে দিতে হবে। পাত্রের মধ্যে যদি দেখতে ভাল লাগার জন্য কোন রকম পাথর ব্যবহার করে থাকেন তাহলে জল পাল্টাবার সময় সেই পাথরগুলিকে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। শীতকালে অন্তত সারা দিনে দু তিন ঘন্টার জন্য হালকা রোদে রেখে দিতে হবে লাকি বাম্বুকে। তবে গরমকালে যদি না রাখাই ভালো।

লাকি বাম্বুকে জল দেওয়ার ক্ষেত্রে আমরা অনেকেই একটি ভুল কাজ করে থাকি। কল থেকে পড়া জল ব্যবহার করি লাকি বাম্বুর ক্ষেত্রে। কিন্তু সাধারণত কলের জলের মধ্যে ক্লোরিন মেশানো হয়। সেই ক্লোরিন লাকি বাম্বুর জন্য ভীষণ ক্ষতিকর। তাই একোয়া গার্ডের জল ব্যবহার করুন। যাদের বাড়িতে একোয়া গার্ড নেই, তারা ফিল্টারের জল ব্যবহার করতে পারেন। যদি সেটাও না থাকে তাহলে জল ফুটিয়ে সেই জল ছেঁকে দিন।

লাকি বাম্বু মাঝেমাঝে যদি দেখেন হলুদ হয়ে যেতে তাহলে সেগুলিকে সাথে সাথে আলাদা করে রাখুন। এক বাটি ফিল্টার ওয়াটার এর মধ্যে দু’চামচ দারচিনির গুঁড়ো ভাল করে মিশিয়ে দিয়ে লাকি বাম্বুকে অন্তত এক ঘন্টা ডুবিয়ে রাখুন। এর ফলে কোনরকম কীটনাশকের আক্রমণ হওয়ার পরিমাণ অনেকটা কমে যাবে।

গাছকে রোগ পোকার হাত থেকে বাঁচাতে পারে অ্যালোভেরা জেল। লাকি বাম্বুর জলের মধ্যে অ্যালোভেরা পাতার মধ্যে থেকে জেল বের করে ভালো করে গুলিয়ে নিয়ে দিয়ে দিন। এতে গাছের গ্রোথ ভালো হবে রোগ পোকার আক্রমণ কম হবে। মাঝেমধ্যে পাতার উপরে জল স্প্রে করে দিতে হবে। শুকনো কাপড় দিয়ে পাতা মুছে দিতে হবে। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার ঘরের মধ্যেও খুব সুন্দর করে বেড়ে উঠবে লাকি বাম্বু।

whatsapp logo