Hoop Food

Recipe: বাঁধাকপি রাইসের সঙ্গে বানিয়ে ফেলুন বাঁধাকপির পকোড়া, মাছ-মাংস ফেলে খাবেন

সব দিন কি আর মাছ, মাংস খেতে ভালো লাগে যদিও আজকে ছুটির দিন অনেকেরই বাড়িতে মাছ মাংস হবে, কিন্তু যারা সোমবার নিরামিষ আহার করেন, অথবা ভাবছেন আজকে অল্প কিছু রান্না করেই দিনটা চালিয়ে দেবেন, তারা কিন্তু বাড়িতে যদি বাঁধাকপি থাকে তাহলে এই দুটি রেসিপি করে ফেলতে পারেন।প্রথমে দেখে নিন বাঁধাকপি রাইসের সহজ রেসিপি –

বাসমতি চাল আড়াইশো গ্রাম
একটি বড় আকারের বাঁধাকপি কুচি করে কাটা
নুন, মিষ্টি স্বাদমতো
কাজু, কিসমিস এক মুঠো
ক্যাপসিকাম লম্বা লম্বা করে কাটা একটি
সামান্য পরিমাণে পেঁয়াজ, রসুন কুচি
সাদা তেল পরিমান মত
সামান্য পরিমাণে গোটা জিরে
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা একটি
দুটি লবঙ্গ
দুটি এলাচ

প্রণালী– প্রথমে বাসমতি চালকে অর্ধেকটা সিদ্ধ করে নিতে হবে তারপর কড়াইতে সাদা তেল গরম করে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, লবঙ্গ, এলাচ, গোটা জিরে দিয়ে বাঁধাকপি, ক্যাপসিকাম কেটে রাখা খুব ভালো করে দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা করে নিয়ে অর্ধেকটা সেদ্ধ করা চাল দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিয়ে প্রয়োজন মতন কাজু, কিসমিস, নুন, মিষ্টি স্বাদ মতো দিয়ে উপরে যদি মনে করেন তাহলে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাঁধাকপির রাইস। আমিষ খেতে পছন্দ করেন তারা এর সঙ্গে ডিম ভেজে কুচিকুচি করে দিয়ে নিলেই ফ্রাইড রাইস এর মত খেতে লাগবে।

বাঁধাকপি রাইসের সঙ্গে অনায়াসে বানিয়ে ফেলতে পারেন মুচমুচে বাঁধাকপির পকোড়া

অর্ধেকটা বাঁধাকপি কুঁচানো পেঁয়াজ পরিমাণ মতো নুন মিষ্টির স্বাদ মতো আদা কুচি এক টেবিল চামচ ধনেপাতা কুচি, পরিমাণ মত সর্ষের তেল, পরিমাণ মতো হলুদ গুঁড়ো এক চিমটে সামান্য পরিমাণে চালের গুঁড়ো, বেসন। সমস্ত কিছুকে সামান্য জল দিয়ে বুঝে বুঝে ভালো করে মেখে নিতে হবে, তারপরে সরষের তেল গরম করে চাকা তেলে পকোড়ার আকারে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে বাঁধাকপির পকোড়া।

Related Articles