Hoop News

Weather: নিম্নচাপের জেরে প্রবল ‘বৃষ্টি-যোগ’ দক্ষিণবঙ্গে, আজ থেকেই ভাসবে এই জেলাগুলি

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে বঙ্গোপসাগরে তৈরি এক ঘূর্ণাবর্তের প্রভাবে আজ থেকেই বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। জানা গেছে, আজই সক্রিয় ঘূর্ণাবর্ত সুপে মায়ানমারের কাছে আত্মপ্রকাশ করেছে সিস্টেমটি। আগামী ৪৮ ঘন্টার মধ্যে সেটি গভীর নিম্নচাপ হয়ে এগিয়ে আসবে ভারতীয় উপকূলের দিকে। এর প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে আজ থেকেই শুরু হচ্ছে বৃষ্টিযোগ। এখন একনজরে দেখে নিন, আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ এবং ৮১ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আজ হাওড়া, কলকাতা, মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ও হুগলি জেলায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি, আজ পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আজ রয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস।

Related Articles