Hoop News

Seba Sakhi Prakalpa: লক্ষ্মীর ভান্ডার অতীত, মহিলাদের প্রতিদিন ৩০০ টাকা রোজগারের বিরাট সুযোগ দিচ্ছে রাজ্য সরকার

করোনাকালীন সময়ের পর থেকেই দেশে দেখা দিয়েছে চাকরির আকাল। গত কয়েকবছরে দেশের বেকারত্বের পরিমান বেড়েছে উল্লেখযোগ্য হারে। এর মাঝে চাকরি মিললেও সে অর্থে বেতন পাচ্ছেন না অনেকেই। বলা যায়, দৈনিক সর্বনিম্ন বেতনের থেকে কম পরিমানে বেতন পেয়ে চাকরি করছেন দেশের বহু যুবক-যুবতী। তাই এখন চাকরির পাশাপাশি দ্বিতীয় কোনো রোজগারের পথ খুঁজতে উদ্যোগী হচ্ছেন কমবেশি সকলেই। আর এক্ষেত্রে যেমন কেউ কেউ ছোটখাটো ব্যবসা করার কথা ভাবছেন, তেমনই অনেকেই আবার নানা কারিগরী প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থানের কথাও ভেবে থাকেন।

তবে এবার রাজ্যের বেকার যুবক যুবতীদের এই চিন্তা দূরীকরণে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো রাজ্য সরকার। এবার বেকারদের প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থানের বিষয়ে উদ্বুদ্ধ করবে রাজ্য সরকার। তবে এই প্রকল্প শুধুমাত্র রাজ্যের মহিলাদের জন্যই। অর্থাৎ এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন মহিলারা। প্রশিক্ষণ নিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পটি হল সেবা সখী প্রকল্প (Seba Sakhi Prakalpa)। শুধুমাত্র পশ্চিমবঙ্গের মহিলারা এই প্রকল্পের আওতায় আসবেন।

জানা গেছে, এই প্রকল্পের আওতায় রাজ্যের মহিলাদের প্রশিক্ষণ দেবে সরকার। এই সেবা সখী প্রকল্পে মহিলাদের মূলত বয়স্ক বা শয্যাশায়ী রোগীদের সাধারণ চিকিৎসা বা দেখভাল করার কারিগরি শিক্ষা দেওয়া হবে। এই ট্রেনিংয়ে ড্রেসিং করার পদ্ধতি, ব্যান্ডেজ করার পদ্ধতি, রক্তচাপ পরীক্ষা করার পদ্ধতি, ডায়াবেটিস পরীক্ষা করার পদ্ধতির মতো সাধারণ ছোটখাটো চিকিৎসার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজিতে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গেছে।

এই সেবা সখী প্রকল্পে রাজ্যের প্রতিটি জেলা থেকে, বেছে নেওয়া হবে যোগ্য মহিলাদের। এক্ষেত্রে জেলার প্রতিটি ব্লক থেকে প্রতিবারে গড়ে ২০ থেকে ৩০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গেছে। এই প্রশিক্ষণ নেওয়ার পর তাদের জন্য কর্মসংস্থানের সুযোগও থাকছে। এক্ষেত্রে প্রতিদিনের বেতন হিসেবে রোজগার করতে পারবেন তারা। এক্ষেত্রে শহরে বা শহর পার্শ্ববর্তী জায়গায় কাজ করলে প্রতিদিনের মজুরি হবে ৩০০ টাকা, যেখানে গ্রামীন এলাকায় কাজের জন্য মিলবে দৈনিক ২৫৫ টাকা।

Related Articles